ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

জনতা ব্যাংকের আমানত বেড়েছে ২০ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৮ ঘণ্টা, আগস্ট ১০, ২০২১
জনতা ব্যাংকের আমানত বেড়েছে ২০ শতাংশ

ঢাকা: রাষ্ট্রীয় মালিকানাধীন জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. আব্দুছ ছালাম আজাদ বলেছেন, ২০২০ সালে ব্যাংকিং সেক্টরে আমানতের গড় প্রবৃদ্ধি হয়েছে ১৩ দশমিক ১২ শতাংশ, সেখানে জনতা ব্যাংকের আমানতের প্রবৃদ্ধি হয়েছে ১৯ দশমিক ১৮ শতাংশ। ঋণ ও অগ্রীম খাতে গড় প্রবৃদ্ধি ৮ দশমিক ৮১ শতাংশ, সেখানে জনতা ব্যাংকের প্রবৃদ্ধি হয়েছে ১০ দশমিক ৩৭ শতাংশ।

ব্যাংকের ক্রেডিট রেটিংয়ের মান একধাপ উন্নীত (অ+) হয়েছে। পরিচালন মুনাফা ২৭২ কোটি টাকা বৃদ্ধি পেয়েছে, শ্রেণীকৃত ঋণ ৮৬৭ কোটি টাকা হ্রাস পেয়েছে।

সোমবার (৯ আগস্ট) অনলাইনে অনুষ্ঠিত জনতা ব্যাংক লিমিটেডের ১৪তম বার্ষিক সাধারণ সভায় এসব তথ্য জানান আব্দুছ ছালাম আজাদ।

জনতা ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ড. এস. এম. মাহফুজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সরকারের প্রতিনিধি হিসেবে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব মো. হারুন অর রশিদ মোল্লা সংযুক্ত ছিলেন।

শোকাবহ আগস্ট মাসে অনুষ্ঠিত সভার শুরুতেই ১৫ আগস্টে শাহাদত বরণকারী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের শহীদদের আত্মার শান্তি কামনা করে গভীর শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

সভাপতির বক্তব্যে পর্ষদের চেয়ারম্যান ড. এস. এম. মাহফুজুর রহমান বঙ্গবন্ধুর উন্নয়ন চিন্তা ও অর্থনৈতিক দর্শন বাস্তবায়নে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রজ্ঞা ও দুরদর্শী নেতৃত্বের প্রতি পূর্ণ আস্থা ব্যক্ত করেন। বিশেষ করে চলমান কোভিড ১৯ প্রাদুর্ভাবের কারণে ক্ষতিগ্রস্ত আর্থিক খাত পুনরুজ্জীবিত করার মাধ্যমে প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে জনতা ব্যাংকের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন। ব্যাংকের উন্নয়নে তিনি সর্বোচ্চ গ্রাহক সেবা নিশ্চিতকরণ, তথ্য-প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার, কার্যকর ঝুঁকি ব্যবস্থাপনা ও সকল পর্যায়ে সুশাসন প্রতিষ্ঠার ওপর গুরুত্বারোপ করেন।

এসময় জনতা ব্যাংকের এমডি বলেন, আমদানি রপ্তানি বাণিজ্য ও রেমিট্যান্স আহরণে জনতা ব্যাংক গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। এসব প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, পরিচালনা পর্ষদের সঠিক নির্দেশনা ও সকলের শ্রমের ফলেই এই উন্নতি অর্জিত হয়েছে। চলমান কোভিড অতিমারিতে ব্যাংকের যেসব কর্মকর্তা-কর্মচারী প্রতিনিয়ত আক্রান্ত হওয়ার ঝুঁকি সত্ত্বেও ‘ফ্রন্ট ফাইটার’ হিসেবে ব্যাংকিং সেবা সচল রেখে প্রধানমন্ত্রী ঘোষিত কোভিড ‘প্রণোদনা প্যাকেজ’ বাস্তবায়নে নিরলস পরিশ্রম করে যাচ্ছে তাদের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করা হয়।

বার্ষিক সাধারণ সভায় ব্যাংকের পরিচালক অজিত কুমার পাল এফসিএ, মেশকাত আহমেদ চৌধুরী, কে এম শামছুল আলম, মোহাম্মদ আসাদ উল্লাহ, জিয়াউদ্দিন আহমেদ, মোহাম্মদ হেলালউদ্দিন, এমডি অ্যান্ড সিইও বীর মুক্তিযোদ্ধা মো. আব্দুছ ছালাম আজাদ, বোর্ডের পর্যবেক্ষক বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. হুমায়ুন কবির, ব্যাংকের ডিএমডি মো. জসিম উদ্দিন ও মো. আব্দুল জব্বার, সিএফও এ কে এম শরীয়ত উল্যাহ এফসিএ এসিসিএ, কোম্পানি সচিব মো. হাবিবুর রহমান গাজীসহ মহাব্যবস্থাপকগণ সভার কার্যক্রমের সঙ্গে অনলাইনে সংযুক্ত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৩৬ ঘণ্টা, আগস্ট ১০, ২০২১
এসই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।