ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

বরিশাল সিটি করপোরেশনের বাজেট ঘোষণা

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, আগস্ট ১০, ২০২১
বরিশাল সিটি করপোরেশনের বাজেট ঘোষণা

বরিশাল: বরিশাল সিটি করপোরেশনে ২০২১-২০২২ অর্থবছরের জন্য ৪১৫ কোটি ৭২ লাখ ৩৭ হাজার ৩৬৬ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার (১০ আগস্ট) বিকেল ৪টায় সিটি মেয়র সাদিক আবদুল্লাহর পক্ষে ভার্চ্যুুয়ালি এ বাজেট ঘোষণা করেন ১ নম্বর প্যানেল মেয়র গাজী নাইমুল হোসেন লিটু।

নতুন কোন করারোপ ছাড়াই এ বাজেট ঘোষণা করা হয়।

ঘোষিত বাজেটে নিজস্ব বিভিন্ন উৎস থেকে রাজস্ব আয় ধরা হয়েছে ১১৩ কোটি ৫৬ লাখ ৭০ হাজার ২২ টাকা। সরকারি অনুদান (রাজস্ব) ৯ কোটি ৮১ লাখ ১ হাজার ৯৬০ টাকা, সরকারি থোক বরাদ্দ ২০ কোটি টাকা এবং সরকারি বিশেষ অনুদান ধরা হয়েছে ২৫ কোটি টাকা। এছাড়া সরকারি ও দাতা সংস্থার সাহায্য হিসেবে ২১১ কোটি ১২ লাখ ২১ হাজার ৪৩১ টাকা ধরা হয়েছে।

বাজেট ঘোষণা অনুষ্ঠানে বিসিসি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে বলেন, রাস্তা-ড্রেন-ব্রিজ-কালভার্ট, পুকুর ও খাল সংরক্ষণ খাতে বরাদ্দ রাখা হয়েছে ২৬৪ কোটি ২১ লাখ ২৪ হাজার ৯৯৮ টাকা, করোনা মোকাবিলায় ৬ কোটি টাকা, বর্জ্য ব্যবস্থাপনায় ৩৬ কোটি ১৫ লাখ টাকা, পানি-বিদ্যুত ও পরিবহন খাতে ১৯ কোটি ১৫ লাখ ৩৬ হাজার ৯৪৮ টাকা এবং কর্মকর্তা-কর্মচারীদের বেতন ও আনুতোষিকসহ ৪১ কোটি ৪৭ লাখ ৬০ হাজার টাকা বরাদ্দ রাখা হয়েছে। নগরবাসীর উন্নয়নে সম্ভব সবধরনের চেষ্টা চালিয়ে যাওয়ার কথা বলেন মেয়র।

তিনি বলেন, ২০২০-২১ অর্থবছরে কোনো প্রকল্প না পাওয়া সত্বেও আমাদের নিজস্ব অর্থায়নে এ প্রথম পাঁচ বছরের গ্যারান্টিতে ৬ কিলোমিটার সড়ক নির্মাণ, ৪১ কিলোমিটার সড়ক সংস্কার, ২০০ মিটার ফুটপাত নির্মাণ, ১ দশমিক ২০ কিলোমিটার ড্রেন কাম ফুটপাত নির্মাণ করা হয়েছে। এছাড়া ৩ দশমিক ৫ কিলোমিটার খাল পুনঃখননও পরিষ্কারকরণ, এডিস মশা ও ডেঙ্গুর প্রাদুর্ভাব এড়াতে বরিশাল নগরীকে কয়েকটি জোনে বিভক্ত করে নতুনভাবে জার্মানি থেকে আমদানি করা ফগার মেশিন এবং হ্যান্ড স্প্রেরের মাধ্যমে জীবাণুনাশক ছিটানো হচ্ছে। নিরবিচ্ছিন্ন সুপেয় পানির সরবরাহ নিশ্চিতকল্পে নতুন ৩টি উৎপাদক নলকূপ স্থাপন করা হয়েছে। এছাড়া নতুন ৮ কিলোমিটার পানি সংযোগ লাইন স্থাপন করায় ১০ লাখ গ্যালন পানি সরবরাহ বেড়েছে।

মেয়র বলেন, এডিপির আওতায় বাস্তবায়নযোগ্য কিছু প্রকল্প আমরা প্রস্তাব করেছি। এর মধ্যে নতুন নগর ভবন নির্মাণ, বরিশাল মহানগরীর রিংরোড নির্মাণ প্রকল্প, বেলতলা ও রূপাতলী সারফেজ ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট দু’টি ব্যবহার উপযোগীকরণ সহ ওভারহেড ট্যাংক ও পানি সরবরাহ পাইপ লাইন স্থাপন প্রকল্প এবং আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্প অন্যতম।

তিনি বলেন, দুর্নীতি যত কমবে, কর্মক্ষমতা তত বাড়বে। আমি মনে করি, ১২ সিটি করপোরেশনে যদি স্বচ্ছতা আনা যায়, তাহলে দেশের চিত্র ঘুরে যাবে। বরিশাল সিটি করপোরেশনে যে পরিবর্তন আনতে পেরেছি এর প্রভাব দক্ষিণাঞ্চলের সব জায়গাতে পরবে। সুফল পাবে মানুষ, আজ না হলে কাল, কাল না পরশু সুফল পাবেই।

ভার্চ্যুয়াল বাজেট ঘোষণা অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন, প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ ফারুক, সরকারি কর্মকর্তা, ওয়ার্ড কাউন্সিলর, আওয়ামী লীগ নেতা, সাংবাদিক এবং সুশীল সমাজের নেতারা সংযুক্ত ছিলেন।

২০২০-২১ অর্থবছরে বাজেট ঘোষণা করা হয়েছিলো ৪২৭ কোটি ৬২ লাখ ৬৪ হাজার ৩৪৫ টাকা। যা ২০২১-২২ অর্থবছরে ঘোষিত বাজেটের থেকে ১১ কোটি ৯০ লাখ ২৯ হাজার ৯৭৯ টাকা কম।

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, আগস্ট ১০, ২০২১
এমএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।