ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

সর্বোচ্চ অবস্থানে ডিএসইএক্স সূচক, লেনদেনেও চাঙ্গাভাব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২১
সর্বোচ্চ অবস্থানে ডিএসইএক্স সূচক, লেনদেনেও চাঙ্গাভাব

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার (১৬ আগস্ট) পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্যদিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনও চাঙ্গাভাব দেখা গেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৪৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৭৪৮ পয়েন্টে অবস্থান করছে। যা সূচকটি চালু হওয়ার পর থেকে এটি সর্বোচ্চ অবস্থানে রয়েছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৪৬৮ ও ২৪২৭ পয়েন্টে অবস্থান করছে।

সোমবার ডিএসইতে দুই হাজার ৯৫৩ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ২৯২ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে দুই হাজার ৬৬১ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

সোমবার ডিএসইতে ৩৭৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২০৪টি কোম্পানির, কমেছে ১৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

সোমবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, আইএফআইসি ব্যাংক, লংকাবাংলা, সাইফ পাওয়ায়, মালেক স্পিনিং, কেয়া কসমেটিকস, ইসলামি ফাইন্যান্স, বিডি ফাইন্যান্স, ডিএসএসএল ও লাফার্জহোলসিম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ৬৫০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩২০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৭০টির, কমেছে ১২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ১১৬ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২৭ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৮৯ কোটি ৯৩ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২১
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।