ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

নির্ধারিত সময়ে ঋণ পরিশোধে প্রণোদনা পাবে নারী উদ্যোক্তা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৯ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২১
নির্ধারিত সময়ে ঋণ পরিশোধে প্রণোদনা পাবে নারী উদ্যোক্তা

ঢাকা: ঋণ বা বিনিয়োগ সময়মতো পরিশোধ করলে শতকরা ২ শতাংশ প্রণোদনা পাবেন সিএমএসএমই খাতের নারী উদ্যোক্তারা। চলতি বছরের ১ জুলাই থেকে বিতরণ করা ২০২৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত মেয়াদের ঋণ বা বিনিয়োগের বিপরীতে এ সুবিধা দেওয়া হবে।

মঙ্গলবার (১৭ আগস্ট) বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে একটি পরিপত্র জারি করে দেশের কার্যরত সব তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালকদের কাছে পাঠিয়েছে।

এতে বলা হয়েছে, দেশের টেকসই অর্থনৈতিক উন্নয়নে কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি এন্টারপ্রাইজ (সিএমএসএমই) খাতের গুরুত্ব অপরিসীম। এ খাত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন, সমতাভিত্তিক সমাজ গঠন ও নারীর ক্ষমতায়নে বিশেষ ভূমিকা রাখে। তাই বাংলাদেশ ব্যাংক নারী উদ্যোক্তাদের অগ্রাধিকার দেওয়াসহ নারী উদ্যোগে ঋণ/বিনিয়োগের পরিমাণ বাড়ানোর জন্য ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানগুলোকে ২০২৪ সাল পর্যন্ত তাদের সিএমএসএমই খাতের নিট ঋণ ও অগ্রিম স্থিতির ন্যূনতম ১৫ শতাংস নারী উদ্যোগে বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দেওয়া হল।

‘নারী উদ্যোক্তাদের অধিকতর উৎসাহ দেওয়ার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক কর্তৃক নানা প্রকার নীতি সহায়তা দেওয়া হচ্ছে। তারই ধারাবাহিকতায় ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক নারী উদ্যোক্তাদেরকে প্রদত্ত ঋণ/বিনিয়োগ যথাসময়ে সমন্বয়/আদায়/পরিশোধে উৎসাহিত করার লক্ষ্যে ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান ও গ্রাহক পর্যায়ের প্রত্যেককে শতকরা ১ শতাংশ হারে সর্বমোট ২ শতাংশ প্রণোদনা সুবিধা দেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হলো। ’

এতে আরও বলা হয়, বাংলাদেশ ব্যাংকের নিজস্ব তহবিল থেকে চলতি বছরের ১ জুলাই থেকে ২০২৪ সালের ৩১  ডিসেম্বর পর্যন্ত বিতরণকৃত ঋণের বিপরীতে এ সুবিধা দেওয়া হবে। বিতরণকৃত ঋণ যথাযথ ব্যবহারা করে নির্ধারিত মেয়াদের মধ্যে সমন্বয়/আদায়/পরিশোধ হলে ব্যাংক ও গ্রাহক পর্যায়ের প্রত্যেককে মূল ঋণের শতকরা ১ শতাংশ হারে সর্বমোট ২ শতাংশ প্রণোদনা সুবিধা দেওয়া হবে। ঋণ/বিনিয়োগ মঞ্জুরিপত্রে প্রণোদনা সুবিধা দেওয়া সংক্রান্ত বিষয়টির উল্লেখ থাকতে হবে। এ সুবিধার আওতায় ঋণ/বিনিয়োগ গ্রহণকারীর ঋণ/বিনিয়োগ সংশ্লিষ্ট তথ্যাদির ডাটাবেইজ সংরক্ষণ করতে হবে। এ সুবিধার আওতায় যে কোনো ঋণ/বিনিয়োগ সম্পূর্ণ সমন্বয়/আদায়/পরিশোধ হওয়া সাপেক্ষে উক্ত ঋণ/বিনিয়োগগুলোর বিপরীতে ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানগুলো প্রণোদনা দাবি করতে পারবে।

এছাড়া প্রতি তিন মাস শেষ হওয়ার পরবর্তী ১৫ দিনের মধ্যে যে সব ঋণ/বিনিয়োগ নির্ধারিত মেয়াদে সমন্বয়/আদায়/পরিশোধ হয়েছে, তার বিপরীতে মহাব্যবস্থাপক, এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস্ ডিপার্টমেন্টের কাছে প্রণোদনার জন্য আবেদন দাখিল করতে হবে। উক্ত আবেদনপত্রের সঙ্গে ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক নির্ধারিত ছকে ত্রৈমাসিক ভিত্তিতে প্রণোদনার হিসাব সংযুক্ত করতে হবে। ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক দাখিলকৃত আবেদনপত্র ও সংশ্লিষ্ট তথ্যাদি এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্ট কর্তৃক যথাযথভাবে যাচাই করে প্রণোদনা বাবদ প্রাপ্য অর্থ বাংলাদেশ ব্যাংকে রক্ষিত সংশ্লিষ্ট ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানের চলতি হিসাবে জমা করা হবে এবং এ বিষয়ে সংশ্লিষ্ট ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানকে অবহিত করা হবে।

প্রণোদনার অর্থ বাংলাদেশ ব্যাংক থেকে পাওয়ার পাঁচ কর্মদিবসের মধ্যে ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান সংশ্লিষ্ট নারী উদ্যোক্তার প্রাপ্য অংশ গ্রাহকের নামে রক্ষিত ব্যাংক হিসাবে/অনুকূলে প্রদান করবে। তবে এ অর্থ দিয়ে কোনো ঋণ হিসাব সমন্বয়/পরিশোধ করা যাবে না। ক্ষেত্র বিশেষে দ্বৈবচয়ন ভিত্তিতে বাংলাদেশ ব্যাংক যে কোনো সময় পরিদর্শন কার্যক্রম পরিচালনা করতে পারবে। পরিদর্শনকালে কোনো অনিয়ম উদঘাটিত হলে সে বিষয়ে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানানো হয়।

বাংলাদেশ সময়: ২৩৫৭ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২১
এসই/এইচএমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।