ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

তিন কার্যদিবস পর সূচকের সামান্য পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৭ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২১
তিন কার্যদিবস পর সূচকের সামান্য পতন

ঢাকা: তিন কার্যদিবস পর বুধবার (২৫ আগস্ট) সূচকের সামান্য পতনের মধ্যদিয়ে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

এর আগে টানা তিন কার্যদিবস সূচকের উত্থান হয় পুঁজিবাজারে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫ পয়েন্ট কমে ৬ হাজার ৮৭৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে যথাক্রমে ১৪৯৩ ও ২৪৫৯ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে এদিন দুই হাজার ৫৭০ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ১৯২ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে দুই হাজার ৭৬২ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বুধবার ডিএসইতে ৩৭৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫২টি কোম্পানির, কমেছে ১৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

বুধবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, ইসলামি ফাইন্যান্স, লংকাবাংলা, শাহজিবাজার পাওয়ার, পাওয়ার গ্রীড, রবি, বেক্সিমকো ফার্মা, লাফার্জহোলসিম, ম্যাকসন স্পিনিং ও অরিয়ন ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ২০ হাজার ৫৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩২৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩৯টির, কমেছে ১৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ১০০ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১৮ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১১৮ কোটি ৫৯ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২১
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।