ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

সময় মতো ক্রেডিট কার্ডের বিল না দিলেই জরিমানা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৭ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২১
সময় মতো ক্রেডিট কার্ডের বিল না দিলেই জরিমানা

ঢাকা: মহামারি করোনা ভাইরাসের কারণে ক্রেডিট কার্ডের বিল পরিশোধের শিথিল করা শর্ত প্রত্যাহার করেছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে নির্ধারিত সময়ের মধ্যে ক্রেডিট কার্ডের বিল পরিশোধ না করলে পরের দিন থেকে সুদ আরোপ করতে পারবে ব্যাংকগুলো।

তবে লেনদেনের দিন হতে নয়।  

বুধবার (২৫ আগস্ট) এবিষয়ে একটি সার্কুলার জারী করে সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এতে বলা হয়, লেট পেমেন্ট ফি আরোপ না করে ক্রেডিট কার্ডের বিল পরিশোধের তারিখ থেকে সরকার ঘোষিত সার্বিক কার‌্যালী  বা চলাচলে নিষেধাজ্ঞা আরোপকালীন সময়সীমার মধ্যে নির্ধারিত থাকলে উক্ত বিল পরিশোধের তারিখ নিষেধাজ্ঞা স্থগিত হওয়ার পরবর্তী ৫ কর্মদিবস পর‌্যন্ত পুননির্ধারণ বা বর্ধিত করার পরামর্শ দেওয়া হয়েছিল। একই সঙ্গে নিষেধাজ্ঞা আরোপকালীন শুধুমাত্র প্রিন্সিপাল এমাউন্টের সুদ আরোপ করা যাবে এবং পরবর্তী মাসের বিলে পূর্ববর্তী মাসের বিলের ওপর কোনো প্রকার নতুন সুদ আরোপ করা যাবে না মর্মে নিষেধাজ্ঞা দিয়েছিল।

নিষেধাজ্ঞা উঠে যাওয়ার ফলে ক্রেডিট কার্ডের বিল পরিশোধে নতুন নির্দেশনা দেওয়া হলো।

ক্রেডিট কার্ডের বিল পরিশোধের জন্য নির্ধারিত সবশেষ তারিখের অব্যবহিত পরের দিন থেকে ক্রেডিট কার্ডের অপরিশোধিত বিলের ওপর সুদ বা মুনাফা আরোপ করা যাবে। কোনোভাবেই লেনদেনের তারিখ থেকে সুদ আরোপ করা যাবে না। বিলম্বে পরিশোধিত কোনো বিলের বিপরীতে শুধুমাত্র একবার বিলম্ব ফি (অন্য যে নামেই অভিহিত করা হোক) আদায় করা যাবে।

সার্কুলারে আরও বলা হয়েছে, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস প্রদানকারীর ব্যক্তি থেকে ব্যক্তি লেনদেনে মাসিক সর্বোচ্চ সীমা ২ লাখ টাকা বহাল থাকবে।  ব্যক্তি থেকে ব্যক্তি লেনদেনের ক্ষেত্রে প্রযোজ্য চার্জ মোবাইল ফিন্যান্সিয়াল সাভির্স প্রদানকারী কোম্পানির ব্যবসায়িক নীতি অনুসারে সিদ্ধান্ত গ্রহণ করবে।

বাংলাদেশ সময়: ০১৩৫ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২১
এসই/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।