ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

শেষ কার্যদিবসে সূচকের পতনে কমেছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২১
শেষ কার্যদিবসে সূচকের পতনে কমেছে লেনদেন

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৬ আগস্ট) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৭ পয়েন্ট কমে ৬ হাজার ৮৫১ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট কমে যথাক্রমে ১৪৮৭ ও ২৪৫৩ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে দুই হাজার ২২৭ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ৩৪৩ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে দুই হাজার ৫৭০ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

ডিএসইতে এদিনে ৩৭৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৫টি কোম্পানি কমেছে ২৫১টি এবং অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

বৃহস্পতিবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- এসবিএসি ব্যাংক, লংকাবাংলা, বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো লিমিটেড, আইপিডিসি, লাফার্জহোলসিম, সাইফ পাওয়ায়, ডেল্টা হাউজিং, ইসলামি ফাইন্যান্স ও পাওয়ার গ্রীড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১২৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ৯৩৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩২৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে
৮০টির, কমেছে ২২২টি এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ৮৫ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১৫ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১০০ কোটি ২২ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২১
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।