ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

শিগগিরই কমছে না চিনির দাম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৪ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২১
শিগগিরই কমছে না চিনির দাম

ঢাকা: বিভিন্ন সময়ে দাম বেড়ে সর্বশেষ খুচরা বাজারে চিনি বিক্রি হচ্ছে ৮০ টাকা কেজিতে। তবে এ দাম কমতে আরও কিছুদিন সময় লাগবে বলে মনে করছেন ব্যবসায়ীরা।

বৃহস্পতিবার (২৬ আগস্ট) রাজধানীর কারওয়ান বাজার ঘুরে এমন তথ্য জানা গেছে।  

এ বাজারে বিভিন্ন দোকান ঘুরে দেখা যায়, খোলা চিনি বিক্রি হচ্ছে ৭৮ থেকে ৮০ টাকা কেজিতে। এছাড়া বিভিন্ন প্যাকেটজাত চিনি ৭৮ থেকে ৮৪ টাকা ও লাল চিনি ৯৫ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

আন্তর্জাতিক বাজারে কাঁচামালের দাম বেড়ে যাওয়ায় দেশের বাজারে চিনির দাম বাড়ছে। গত এক মাসে খুচরা বাজারে চিনির দাম অন্তত ১২ শতাংশ বেড়ে ৮০ টাকায় বিক্রি হচ্ছে। সর্বশেষ গত এক সপ্তাহ আগে ৭২ টাকার খোলা চিনি খুচরা বাজারে ৭৮ থেকে ৮০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

এমন পরিস্থিতিতে ব্যবসায়ীদের সঙ্গে বাণিজ্য মন্ত্রণালয়ের বৈঠকে চিনির মূল্য প্রতিকেজি ৭৫ থেকে ৮০ টাকা রাখার সুপারিশ করা হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে গত বুধবার (২৫ আগস্ট) দুপুরে অনুষ্ঠিত নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের বাজার পরিস্থিতি সংক্রান্ত পর্যালোচনা সভায় এ সুপারিশ করা হয়।

এদিকে ব্যবসায়ীরা বলছেন, বিশ্ববাজারে চিনির দাম বাড়ায় দেশেও তার প্রভাব পড়েছে। গত কয়েক সপ্তাহ ধরে চিনির দাম বাড়তির দিকে। আবার বাজারে সরবরাহও কম। বর্তমানে ৫০ কেজির এক বস্তা চিনি তিন হাজার ৬৮০ টাকায় কিনে পাইকারি তিন হাজার ৬৯০ টাকায় বিক্রি হচ্ছে। বস্তায় প্রায় ৬০০ টাকা দাম বেড়েছে। তবে সরকারের পক্ষ থেকে যে দাম সুপারিশ করা হয়েছে, তা কার্যকর হতে আরও সময় লাগবে।

এ বিষয়ে কারওয়ান বাজারের ব্যবসায়ী আতিকুল ইসলাম বলেন, খুচরা বাজারে এখন চিনি এমনিতেই ৭৮ থেকে ৮০ টাকা কেজি। এ দাম রাখার জন্যই সরকার থেকে সুপারিশ করা হয়েছে। আশা করি তা বাস্তবায়ন হবে। তবে পুরো বিষয়টি কার্যকর হতে কিছুদিন সময় তো লাগবেই। সরকার যদি দাম নিয়ন্ত্রণে আনে তাহলে ভোক্তারা সুবিধা পাবে।

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২১
এইচএমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।