ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

খুলনায় ২৪১৫ কোটি টাকার মাছ রপ্তানি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২১
খুলনায় ২৪১৫ কোটি টাকার মাছ রপ্তানি

খুলনা: ২০২০-২০২১ অর্থ বছরে খুলনা অঞ্চল থেকে ৩৩ হাজার ৭২৭ মেট্রিক টন মাছ বিদেশে রপ্তানি করে দুই হাজার ৪১৫ কোটি টাকার আয় হয়েছে।

শনিবার (২৮ আগস্ট) বেলা ১১টায় খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ‘বেশি বেশি মাছ চাষ করি, বেকারত্ব দূর করি’ স্লোগানকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২১ উপলক্ষে খুলনা জেলা কমিটির আয়োজিত মতবিনিময় সভায় এ তথ্য জানানো হয়।



এ সময় আরও জানানো হয়, দেশের জিডিপিতে মৎস্য খাতের আবদান তিন দশমিক ৫২ শতাংশ এবং রপ্তানি আয়ে এ খাতের অবদান এক দশমিক ৩৯ শতাংশ। খুলনা জেলায় ২০২০-২০২১ অর্থবছরে এক লাখ ১২ হাজার ৫৪৯ মেট্রিক টন মাছ উৎপাদন হয়েছে। যা জেলার চাহিদার তুলনায় ৩২ হাজার ৯৭০ মেট্রিক টন বেশি।

জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদারের সভাপতিত্বে সভায় জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল মৎস্য সপ্তাহ উদযাপন বিষয়ক তথ্য পাওয়ার পয়েন্টের মাধ্যমে উপস্থাপন করেন।

মৎস্য সপ্তাহ উদযাপনে খুলনায় গৃহীত কর্মসূচির মধ্যে রয়েছে, রোববার (২৯ আগস্ট) সকাল ৯টায় নগরীর শহিদ হাদিস পার্ক পুকুরে মাছের পোনা অবমুক্তকরণ। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। এদিন সকাল ১০টায় রায়ের মহলে মৎস্য চাষিদের মাছ চাষ বিষয়ক পরামর্শ-সেবা দেওয়া, পুকুরের মাটি ও পানি পরীক্ষা এবং সকাল ১১টায় জেলা মৎস্য কর্মকর্তার সম্মেলন কক্ষে মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হবে।

সোমবার (৩০ আগস্ট) সকালে খুলনা বিশ্ববিদ্যালয়ের লেকে মাছের পোনা অবমুক্তকরণ, সকাল সাড়ে ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন, জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়সহ সংশ্লিষ্ট দফতরগুলোকে যুক্ত করে অনলাইনে মতবিনিময় সভা এবং দুপুর ১২টায় সফল মৎস্য চাষি, ব্যক্তি, উদ্যোক্তা, প্রতিষ্ঠানকে পুরস্কার দেওয়া হবে।

মঙ্গলবার (৩১ আগস্ট) সকাল ১০টায় গল্লামারী মৎস্য বীজ উৎপাদন খামার সম্মেলন কক্ষে স্বাস্থ্যবিধি অনুসরণ করে খুলনা জেলার মৎস্য সম্পদের বর্তমান অবস্থা ও করণীয় শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে।

বুধবার (১ সেপ্টেম্বর) সকাল ১০টায় খুলনা বিএফএইএ’র সম্মেলন কক্ষে মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে প্রামাণ্যচিত্র প্রদর্শন ও বাংলাদেশ ফ্রোজেন ফুডস এক্সপোর্টাস অ্যাসোসিয়েশনের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) সকাল ১০টায় জেলা মৎস্য কর্মকর্তার সম্মেলন কক্ষে মৎস্য চাষিদের মধ্যে চাষের উপকরণ বিতরণ ও শুক্রবার (৩ সেপ্টেম্বর) সকাল ১০টায় ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে মৎস্য সপ্তাহের সমাপনী অনুষ্ঠিত হবে।

সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইউসুপ আলী, বাংলাদেশ ফ্রোজেন ফুড এক্সপোর্টাস অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি এম হুমায়ুন কবির, খুলনা প্রেসক্লাবের সভাপতি এস এম জাহিদ হোসেন, সাংবাদিক ইউনিয়নের সভাপতি মুন্সি মাহাবুব আলম সোহাগসহ গণমাধ্যমকর্মীরা।

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২১
এমআরএম/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।