ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

‘বাংলা কিউআর’ চালু করলো মাস্টারকার্ড-এসএসএলকমার্জ-এমটিবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২১
‘বাংলা কিউআর’ চালু করলো মাস্টারকার্ড-এসএসএলকমার্জ-এমটিবি

ঢাকা: মাস্টারকার্ড ও পেমেন্ট গেটওয়ে সংযোগকারী প্রতিষ্ঠান এসএসএলকমার্জ মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের (এমটিবি) সঙ্গে সহযোগিতার ভিত্তিতে বাংলাদেশে প্রথমবারের মতো হোয়াইট লেবেল কুইক রেসপন্স (কিউআর) অ্যাকুয়ারিং প্ল্যাটফর্ম চালু করেছে।

‘হোয়াইট লেবেল কিউআর’ হলো একটি কোডভিত্তিক ইন্টারঅপারেবল পেমেন্ট অ্যাকসেপ্টটেন্স সল্যুশন, যেটি বাংলা কিউআর নেটওয়ার্কের মাধ্যমে অনলাইনে ক্ষুদ্র ব্যবসায়ীদের অংশগ্রহণের আরো বেশি সুযোগ তৈরি করবে।

এর ফলে ‘লেস ক্যাশ সোসাইটি’ গড়ে তোলার ক্ষেত্রে আরো একধাপ এগিয়ে যাবে বাংলাদেশ।

এর আগে ২০১৯ সালে এমটিবির মোবাইল ব্যাংকিং অ্যাপে বাংলা কিউআর কোড চালুতে পাইওনিয়ার ভূমিকা পালন করেছিল মাস্টারকার্ড ও এমটিবি। এবার নতুন সুবিধা যোগ হবার ফলে ব্যবহারকারীদের জন্য কিউআরভিত্তিক লেনদেন আরো সহজ হবে, যেখানে যেকোনো মাস্টারকার্ড ব্যবহারের মাধ্যমে তারা রিয়েল-টাইম কনটাক্টলেস পেমেন্টের সুযোগ পাবেন।

এসএসএল-এর হোয়াইট লেবেল অ্যাকুয়ারিং সুল্যশনের ‘স্ক্যান টু পে’ অপশনের মাধ্যমে ব্যবসায়ীসহ সারা দেশের মাস্টারকার্ড কার্ডহোল্ডাররা আরো সহজ ও দ্রুততার সঙ্গে কিউআর কোডভিত্তিক লেনদেন করতে পারবেন। এক্ষেত্রে লেনদেন সম্পন্ন করার জন্য ব্যবহারকারীদের তাদের ব্যাংক অ্যাপে মাস্টারকার্ড কিউআর অপশনে প্রবেশ করে মার্চেন্ট ওয়েবসাইট বা চেকআউট কাউন্টারে প্রদর্শিত নির্দিষ্ট কোডটি স্ক্যান করতে হবে। এরপর তারা যে পরিমাণ অর্থ পরিশোধ করতে চান, সেটি উল্লেখ করলেই লেনদেনটি সম্পন্ন হবে।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের গ্রুপ এমডি ও সিইও সৈয়দ মাহবুবুর রহমান বলেন, ‘দিন বদলের এ প্রচেষ্টায় মাস্টারকার্ড ও এসএসএলকমার্জকে সহযোগিতা করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। আমরা বিশ্বাস করি যে, গ্রাহকদের অর্থ লেনদেনের সক্ষমতা বাড়ানোর মাধ্যমে এ উদ্যোগ সরকারের ডিজিটাল বাংলাদেশের লক্ষ্য পূরণে সহায়ক ভূমিকা পালন করবে। ’

মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল বলেন, ‘এসএসএলকমার্জ ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের সঙ্গে পার্টনারশিপের ভিত্তিতে কিউআরভিত্তিক অ্যাকসেপ্টটেন্স সল্যুশন চালু করতে পেরে মাস্টারকার্ড আনন্দিত। এটি কার্ডহোল্ডারদের দৈনন্দিন লেনদেনকে আরো সহজ ও দ্রুততর করবে। বাংলাদেশের অগ্রযাত্রার বিশ্বস্ত পার্টনার হিসেবে মাস্টারকার্ড আগামীতেও প্রযুক্তিনির্ভর সমাধান দেওয়ার পাশাপাশি আরো সহজ, স্মার্ট ও নিরাপদ ‘কনটাক্টলেস পেমেন্ট’ সুবিধা নিশ্চিত করতে কাজ করবে। ’

বাংলাদেশ সময়: ০১৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০২১
এসই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।