ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

গ্রাহকের সমস্যা সমাধানে উপজেলাভিত্তিক ‘নগদ’ সেবা পয়েন্ট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২১
গ্রাহকের সমস্যা সমাধানে উপজেলাভিত্তিক ‘নগদ’ সেবা পয়েন্ট

ঢাকা: তৃণমূল গ্রাহকদের সমস্যার সমাধানে দেশের প্রতিটি উপজেলায় অন্তত একটি করে ‘নগদ সেবা’ পয়েন্ট চালু করেছে ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’।

মোবাইল ফোনের মাধ্যমে আর্থিক সেবা ব্যবহারের ক্ষেত্রে নিজেদের গ্রাহকদের সব সমস্যার সমাধান দেবে এসব সেবা পয়েন্ট।

এরই মধ্যে সারাদেশে সব মিলিয়ে ৫৯৯টি সেবা পয়েন্ট স্থাপন করেছে নগদ। তৃণমূল পর্যায়ে গ্রাহকদের সেবায় এতোগুলো সেবা পয়েন্ট স্থাপনের উদ্যোগ মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস খাতে যোগ করেছে অনন্য মাত্রা। এর ফলে পিন ভুলে যাওয়া, পিন বদল করতে না পারাসহ প্রয়োজনীয় সব সার্ভিস এখন সেবা পয়েন্ট থেকেই নিতে  পারবেন গ্রাহকরা।

হাতের কাছে সেবা পয়েন্ট থাকায় যেকোনো সমস্যায় নগদ কল সেন্টারে কল না করেও সেবা নেওয়া যাবে।

চলতি বছর মার্চ মাসে ৩০টি পোস্ট অফিসের ই-সেন্টারে নগদ সেবা পয়েন্ট স্থাপন করার মাধ্যমে কার্যক্রমটি শুরু হয়। পরবর্তীতে উপজেলা পর্যায়ে নির্বাচিত সেরা উদ্যোক্তাদের মধ্য থেকে সারাদেশে সর্বমোট ৫৯৯টি সেবা পয়েন্ট চালু করে নগদ। সামনের দিনগুলোতে প্রান্তিক জনগণকে সেবা দিতে সেবা পয়েন্ট সংখ্যা আরও বৃদ্ধি পাবে।

নগদ সেবা পয়েন্টের সেবা নিতে একজন গ্রাহক তার সমস্যা উদ্যোক্তাকে জানাবেন। এরপর গ্রাহকের প্রয়োজন অনুধাবন করে উদ্যোক্তা সেই তথ্যগুলো নির্দিষ্ট একটি পোর্টালে ইনপুট দেবেন। সেখান থেকে নগদের কাস্টমার কেয়ার সমস্যাটি সম্পর্কে অবগত হবে। তথ্য ইনপুট দেওয়ার সর্বোচ্চ ৭২ ঘণ্টার মধ্যে গ্রাহকের সঙ্গে যোগাযোগ করে সমস্যার সমাধান দেবে।

তথ্য ইনপুট দেওয়ার ক্ষেত্রে একজন নগদ সেবা পয়েন্ট উদ্যোক্তার দৈনিক বা মাসিক কোনো সীমা বাধা থাকবে না।

উপজেলা পর্যায়ে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত গ্রাহকরা নগদ সেবা পয়েন্ট থেকে সেবা নিতে পারছেন। এই সেবা পয়েন্টগুলো চালুর পর থেকে গ্রাহক ও উদ্যোক্তাদের কাছ থেকে বেশ ভালো সাড়া পাচ্ছে দ্রুতবর্ধনশীল মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস অপারেটরটি। ফলে সেবা পয়েন্টগুলো যেমন অর্জন করেছে গ্রাহকদের আস্থা, তেমনি তাদের  সমস্যার সমাধান প্রক্রিয়ায় যুক্ত থেকে উদ্যোক্তারাও বাড়তি আয়ের সুযোগ পাচ্ছেন।

নগদ সেবা পয়েন্টে সুরক্ষিত উপায়ে গ্রাহকদের সেবা দেওয়া হয়। ফলে যেকোনো ধরনের হয়রানি বা অসাধু চক্র থেকে নগদের গ্রাহকরা রক্ষা পাবেন। তাছাড়া সেবা পয়েন্টের মাধ্যমে একজন উদ্যোক্তা বাজারে নিজের অবস্থানকে আরও শক্ত করার পাশাপাশি বাড়তি নানা ব্যবসায়িক সুযোগ-সুবিধা পাচ্ছেন।

সেবা পয়েন্ট সম্পর্কে নগদের ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক বলেন,  ‘নগদ’ সবসময় নতুন নতুন উদ্ভাবন নিয়ে কাজ করে আসছে। সাধারণ মানুষের সমস্যা সমাধান করে তাদের জীবন সহজ করার জন্যই নগদের জন্ম। এই ধারাবাহিকতাতেই নগদ এখন গ্রাহকদের সবচেয়ে প্রিয় লেনদেন মাধ্যমে পরিণত হয়েছে। নতুন উদ্ভাবন এবং সমস্যা সমাধানের প্রক্রিয়াতে ‘নগদ সেবা পয়েন্ট’-এর যাত্রা হয়েছে, যা গ্রাহকদের কাছে নগদতে আরও আপন করেছে।

উল্লেখ্য, দেশের দ্বিতীয় সেরা মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস অপারেটর নগদ। বর্তমানে ৫ কোটি ৪০ লাখেরও বেশি গ্রাহক রয়েছে অপারেটরটির। এছাড়া নগদের মাধ্যমে প্রতিদিন এখন ৭৫০ কোটি টাকার লেনদেন হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।