ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচকের উত্থান

সিনিয়র করেসপন্ডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২২
পুঁজিবাজারে সূচকের উত্থান

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবারও (৩ জানুয়ারি) পুঁজিবাজারে সূচকের উত্থানের  মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এই নিয়ে টানা তিন কার্যদিবস সূচকের উত্থান হলো পুঁজিবাজারে।

সোমবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।  

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৮৮২ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৪৫১ ও ২৫৭৬ পয়েন্টে অবস্থান করছে।

সোমবার ডিএসইতে এক হাজার ৩১৪ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ৪২০ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ৮৯৪ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে ৩৭৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২১৭টি কোম্পানি কমেছে ১৩২টি এবং অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

সোমবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান-বেক্সিমকো লিমিটেড, বিএসসি, ফরচুন সু, পাওয়ার গ্রিড, পেনিনসুলা, ডেল্টা লাইফ, বিকন ফার্মা, আইএফআইসি ব্যাংক, সাইফ পাওয়ার ও জেনেক্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১০২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ১৫৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৯০টির, কমেছে ৯২টি এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ২৮ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২৭ কোটি ১৪ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০২২
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa