ঢাকা, রবিবার, ১৫ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

জিএসপি ইস্যুতে জার্মানির সহযোগিতা চান বাণিজ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২২
জিএসপি ইস্যুতে জার্মানির সহযোগিতা চান বাণিজ্যমন্ত্রী

ঢাকা: বাংলাদেশের স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উত্তরণ পরবর্তী চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশের ট্রেড রিলেটেড ক্যাপাসিটি বৃদ্ধি এবং জিএসপি ইস্যুতে জার্মানির সহযোগিতা চাওয়া হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

সোমবার (০৩ জানুয়ারি) সচিবালয়ে বাংলাদেশস্থ জার্মানির রাষ্ট্রদূত একিম ট্রোস্টার মন্ত্রীর সঙ্গ সাক্ষাৎ করতে এলে তিনি এ সহযোগিতা চান।

বাংলাদেশের রপ্তানি বাণিজ্যের তৃতীয় বৃহত্তম দেশ হিসেবে জার্মানিকে অভিনন্দন জানিয়ে বাংলাদেশ থেকে আরও অধিক পণ্য জার্মানির বাজারে সহজে প্রবেশের অনুরোধ জানান বাণিজ্যমন্ত্রী।

বাংলাদেশে পরিবেশবান্ধব গ্রিন ফ্যাক্টরি স্থাপন, শ্রমিক কল্যাণসহ অন্যান্য কমপ্লায়েন্স অনুসরণ করায় উৎপাদন খরচ বৃদ্ধি পেয়েছে। তৈরি পোশাক রপ্তানির ক্ষেত্রে ন্যায্যমূল্য দিতে জার্মানির সহযোগিতা প্রত্যাশা করেন টিপু মুনশি। তিনি জার্মানির বিনিয়োগকারীদের বাংলাদেশের ১০০টি অর্থনৈতিক অঞ্চলে এবং ৩৩টি হাইটেক পার্কে বিনিয়োগের অনুরোধ জানান।

জার্মান রাষ্ট্রদূত বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়নের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের ভূয়সী প্রশংসা করেন। তিনি বিশ্বে বাংলাদেশের অগ্রযাত্রার পজিটিভ ইমেজ স্থাপনে জার্মানির সহযোগিতা করার আগ্রহ প্রকাশ করেন। বাংলাদেশে জার্মানির উন্নয়ন সহযোগিতা ও দ্বিপাক্ষিক বাণিজ্য আরও শক্তিশালী হবে বলে রাস্ট্রদূত আশ্বস্ত করেন।

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০২২
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa