ঢাকা, সোমবার, ২৩ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

২৫ হাজার টাকার ঋণেও গ্যারান্টি নেবে ব্যাংক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২২
২৫ হাজার টাকার ঋণেও গ্যারান্টি নেবে ব্যাংক

ঢাকা: এখন থেকে ১০, ৫০ ও ১০০ টাকার হিসাবধারী প্রান্তিক ভূমিহীন কৃষক, নিম্ন আয়ের পেশাজীবী, স্কুল ব্যাংকিং হিসাবধারী এবং ক্ষুদ্র ব্যবসায়ীদের মাঝে বিতরণ করা ২৫ হাজার টাকা ও তদূর্ধ্ব ঋণের বিপরীতে জামানত গ্রহণ করতে পারবে ব্যাংক।

এর আগে ২০২১ সালের ৫ সেপ্টেম্বর এক সার্কুলারে ৫০০ কোটি টাকার তহবিল গঠন করে উল্লেখিত হিসাবধারীদের ঋণ বিতরণে ৩ লাখ টাকার কম ঋণের জন্য গ্যারান্টি বা জামানত না নেওয়ার নির্দেশনা দিয়েছিল বাংলাদেশ ব্যাংক।

ওই সার্কুলাবে বলা হয়েছিল, জামানত না নিয়ে ঋণ গ্রহিতাসহ অনধিক দুজন ব্যক্তিগত গ্যারান্টি সুবিধা নেওয়া যাবে।  

বুধবার (৫ জানুয়ারি) জামানত বা গ্যারান্টার গ্রহণে নির্দেশনা দিয়ে সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

এতে বলা হয়েছে, ২৫ হাজার টাকা ও তদূর্ধ্ব পরিমাণ ঋণ সুবিধা প্রদানের ক্ষেত্রে ব্যাংক নিজস্ব বিবেচনায় ১০, ৫০ ও ১০০ টাকার হিসাবধারী প্রান্তিক, ভূমিহীন কৃষক, নিম্ন আয়ের পেশাজীবী, স্কুল ব্যাংকিং হিসাবধারী এবং ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য ৫০০ কোটি টাকার একটি তহবিল থেকে ঋণ বিতরণের জন্য জামানত নিতে হবে ব্যাংকগুলোকে। এ ক্ষেত্রে ব্যাংক নিজস্ব উৎসব থেকে গ্যারান্টি ফি পরিশোধ করবে।  

কোভিড-১৯ উত্তর অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনায় ৫০০ কোটি টাকার তহবিলের আওতায় অংশগ্রহণকারী ব্যাংকসমুহের ঝুঁকির মাত্রা হ্রাস ও অভীষ্ট গ্রাহকদের ঋণ বৃদ্ধিকল্পে বাংলাদেশ ব্যাংক এই সিদ্ধান্ত নিয়েছে, যা অবিলম্বে কার্যকর হবে।

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২২
এসই/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa