ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

এফডিআই আনতে কাজ করছে এফবিসিসিআই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২২
এফডিআই আনতে কাজ করছে এফবিসিসিআই

ঢাকা: দেশের ব্যবসায়ী ও শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই-এর সহ-সভাপতি এম এ মোমেন বলেছেন, বাংলাদেশে সরাসরি বৈদেশিক বিনিয়োগ আনতে কাজ করছি। এজন্য দেশের বিভিন্ন অঞ্চলে সরকারি-বেসরকারি উদ্যোগে অনেকগুলো অর্থনৈতিক অঞ্চল করা হয়েছে।

বিদেশি বিনিয়োগে উৎসাহী করার পাশাপাশি বিনিয়োগ সহজ করতে সরকার বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ওয়ানস্টপ সার্ভিস সেন্টার চালু করেছে বলে জানান তিনি।

রোববার (২৭ ফেব্রুয়ারি) এক্সপো-২০২০ দুবাইয়ের বাংলাদেশ প্যাভিলিয়নে ‘অপরচুনিটিস ইন বাংলাদেশ: ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট’ শীর্ষক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন এফবিসিসিআই-এর সহ-সভাপতি।

এমএ মোমেন বলেন, আমাদের শুধু রপ্তানিতে জোর দিয়ে বসে থাকলে চলবে না। বিদেশি বিনিয়োগও বাড়াতে হবে। এলডিসি গ্রাজুয়েশনের পর বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশি পণ্যের ডিউটি ফ্রি সুবিধা উঠে যাবে। ফলে রপ্তানিতে নেতিবাচক প্রভাব পড়তে পারে। তাই আমাদের দেশের অবকাঠামো উন্নয়নের পাশাপাশি সরকারের সঙ্গে এফবিসিসিআইও বিদেশি বিনিয়োগ আনতে কাজ করে যাচ্ছে। এজন্য সরকারের কাছে একগুচ্ছ প্রস্তাব দিয়েছে। দুবাই বিজনেস হাব হলেও বাংলাদেশ বিনিয়োগের উপযুক্ত দেশ। আমরা চেষ্টা করে যাচ্ছি সরকারি বেসরকারি খাতের সমন্বয়ে বিদেশি বিনিয়োগ আনতে। ইতোমধ্যে বিশ্বের অনেক বড় বড় ইলেকট্রনিকস ও ভেহিক্যালস কোম্পানি বাংলাদেশে কারখানা চালু করে উৎপাদন শুরু করেছে।

সেমিনারে অংশগ্রহণকারী আফ্রিকা, কোরিয়াসহ অন্যান্য দেশগুলোর প্রতিনিধিদের উদ্দেশে এফবিসিসিআই সহ-সভাপতি আরও বলেন, বাংলাদেশ এখন দক্ষিণ এশিয়ায় হাব। বাংলাদেশের মাধ্যমে চীনের কুনমিংয়ের সরাসরি যোগাযোগ ব্যবস্থার মাধ্যমে এশিয়ার গুরুত্বপূর্ণ বিনিয়োগ কেন্দ্র হয়ে উঠবে।

বাংলাদেশ বিজনেস কাউন্সিল দুবাইয়ের প্রতিষ্ঠাতা সভাপতি মাহাতবুর রহমান নাসির সিআইপি বলেন, বাংলাদেশে বিদেশি বিনিয়োগের জন্য সব ধরনের ব্যাংকিং সহায়তা দেওয়া হচ্ছে।

সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আবু জাফরের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য দেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া, বাংলাদেশি ব্যবসায়ী সাইফুর রহমান ও নাসির রেজা খান, এফবিসিসিআই পরিচালক ও ইন্ট্রাকো গ্রুপের এমডি মোহাম্মদ রিয়াদ আলী।

বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব (এফটিএ-২ অধিশাখা) মো. আবদুছ সামাদ আল আজাদের সঞ্চালনায় অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস-চেয়ারম্যান এএইচএম আহসান। বাংলাদেশে রপ্তানি ও বিনিয়োগ সংক্রান্ত একটি ভিজুয়াল ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা,  ফেব্রুয়ারি ২৭, ২০২২
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।