ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ইসলামী ব্যাংক থেকে বিকাশে টাকা আনা যাচ্ছে মুহূর্তেই

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, মার্চ ২৩, ২০২২
ইসলামী ব্যাংক থেকে বিকাশে টাকা আনা যাচ্ছে মুহূর্তেই

ঢাকা: দেশের শীর্ষ বাণিজ্যিক ব্যাংক, ইসলামী ব্যাংকের গ্রাহকরা এখন যেকোনো সময় যেকোনো স্থান থেকে তাৎক্ষণিক বিকাশ অ্যাকাউন্টে টাকা আনতে পারবেন কোনো খরচ ছাড়াই। ব্যাংকটির ‘সেলফিন অ্যাপ’ থেকে ‘ট্রান্সফার মানি’ সেবার মাধ্যমে গ্রাহকরা এই সুবিধা গ্রহণ করতে পারবেন।

বিকাশ অ্যাকাউন্টে টাকা আনার পর সেখান থেকেই সেন্ড মানি, ক্যাশ আউট, সব ধরনের ইউটিলিটি বিল পরিশোধ, কেনাকাটার পেমেন্ট, মোবাইল রিচার্জসহ দৈনন্দিন প্রায় সমস্ত আর্থিক লেনদেন সেবা গ্রহণ করতে পারবেন গ্রাহকরা।  

মঙ্গলবার (২২ মার্চ) রাজধানীর একটি স্থানীয় হোটেলে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এবং দেশের সবচেয়ে বড় মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান বিকাশ যৌথভাবে এই সেবার উদ্বোধন করে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইসলামী ব্যাংকের ম্যানেজিং ডাইরেক্টর ও সিইও মুহাম্মদ মুনিরুল মওলা, বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীরসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এই সেবার মাধ্যমে বিকাশে টাকা আনতে গ্রাহককে প্রথমেই ইসলামী ব্যাংকের মোবাইল অ্যাপ ‘সেলফিন’ এ নিবন্ধন করতে হবে। তারপর সেলফিন অ্যাপে লগ ইন করে ‘ফান্ড ট্রান্সফার’ আইকনে ট্যাপ করতে হবে। পরের ধাপে ‘বিকাশ’ নির্বাচন করে নিজের বা প্রিয়জনের বিকাশ অ্যাকাউন্ট নম্বর, টাকার উৎস, পরিমাণ ও সেলফিন অ্যাপের পিন দিয়ে ‘কনফার্ম’ বাটনে ট্যাপ করলেই বিকাশে টাকা ট্রান্সফার হয়ে যাবে তাৎক্ষণিক। গ্রাহক চাইলে সেলফিন অ্যাপেই সহজ কয়েকটি ধাপ অনুসরণ করে বিকাশ নম্বর বেনিফিশিয়ারি হিসেবে যোগ করে রাখতে পারেন। লেনদেন সম্পন্ন হলে গ্রাহক এসএমএস নোটিফিকেশন পাবেন। বিকাশে টাকা আনার ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক কর্তৃক নির্ধারিত লিমিট প্রযোজ্য হবে।

এই যৌথ সেবা চালু উপলক্ষে ইসলামী ব্যাংকের গ্রাহকরা ‘সেলফিন অ্যাপ’ থেকে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত তিন হাজার টাকা বা তার বেশি অ্যাড মানি করলেই পাচ্ছেন ৫০ টাকা ইনস্ট্যান্ট ক্যাশব্যাক। ক্যাম্পেইন চলাকালীন একজন গ্রাহক একবারই অফারটি উপভোগ করতে পারবেন এবং যে বিকাশ অ্যাকাউন্টে অ্যাড মানি করা হবে সেই অ্যাকাউন্টে ক্যাশব্যাকটি দেওয়া হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে ইসলামী ব্যাংকের ম্যানেজিং ডাইরেক্টর মুহাম্মদ মুনিরুল মওলা বলেন, “ইসলামী ব্যাংক দেশের এক কোটি ৬০ লাখ গ্রাহককে শরীয়াহ ভিত্তিক এবং সর্বাধুনিক ফিনটেক প্রযুক্তিসমৃদ্ধ ব্যাংকিং সেবা দিচ্ছে। আমাদের সেলফিন অ্যাপ গ্রাহকদের জন্য বিকল্প ব্যাংকিংয়ের এক অপার দিগন্ত উন্মোচন করেছে। বিকাশের সঙ্গে ইসলামী ব্যাংকের এই সংযুক্তিতে উভয় প্রতিষ্ঠানের গ্রাহকই উপকৃত হবেন এবং দেশের আর্থিক খাতে গতিশীলতা বাড়বে। ভবিষ্যতে আরও নতুন টেকনোলজি ও প্লাটফর্মে আমাদের সেবার সম্প্রসারণ অব্যাহত থাকবে। ”

বিকাশ এর প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর বলেন, “আমাদের গ্রাহকবান্ধব ডিজিটাল লেনদেন প্রযুক্তিকে ব্যবহার করে ব্যাংকগুলো এখন তাদের সেবাকে আরও সৃজনশীলভাবে বেশি সংখ্যক গ্রাহকের কাছে পৌঁছে দিতে পারছে। ইসলামী ব্যাংকের সঙ্গে বিকাশ-এর এই যৌথ সেবা কার্যকর আর্থিক অন্তর্ভুক্তিকে আরও গতিশীল করবে এবং ব্যাংকটির গ্রাহকদের জন্য লেনদেন আরও সহজ এবং সময় ও খরচ সাশ্রয়ী করবে। ফলে, বিকাশে টাকা এনে গ্রাহক প্রয়োজন মতো বিদ্যুৎ বিলসহ অন্যান্য ইউটিলিটি বিল দেওয়া, পেমেন্ট, মোবাইল রিচার্জ, টাকা পাঠানো বা ক্যাশ আউট করাসহ বিকাশের সব সেবা মুহূর্তেই নিতে পারবেন। ”

প্রসঙ্গত, ১৯৮৩ সালে প্রতিষ্ঠিত ইসলামী ব্যাংকের এখন দেশব্যাপী ৩৮৪টি শাখা ও ২২১টি উপ-শাখা রয়েছে। এছাড়াও দেশজুড়ে ২৪২৬টি এটিএম-সিআরএম বুথ এবং ২৬৮৫টি এজেন্ট ব্যাংকিং আউটলেট নিয়ে এটি এখন দেশের শীর্ষ বাণিজ্যিক ব্যাংক।

এদিকে, ইসলামী ব্যাংকের সঙ্গে এই যৌথ সেবা চালু হওয়ার মাধ্যমে দেশের শীর্ষস্থানীয় ৩৪টি বাণিজ্যিক ব্যাংক থেকে টাকা আনার সবচেয়ে বড় প্ল্যাটফর্ম বিকাশ এবার আরও সমৃদ্ধ হলো।

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, মার্চ ২৩, ২০২২
এসই/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।