ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশ ব্যাংক গভর্নরের দায়িত্ব নিলেন আব্দুর রউফ তালুকদার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, জুলাই ১২, ২০২২
বাংলাদেশ ব্যাংক গভর্নরের দায়িত্ব নিলেন আব্দুর রউফ তালুকদার আব্দুর রউফ তালুকদার

নারায়ণগঞ্জ: বাংলাদেশ ব্যাংকের ১২তম গভর্নর হিসেবে যোগদান করেছেন আব্দুর রউফ তালুকদার। মঙ্গলবার (১২ জুলাই) প্রধান কার্যালয়ের নির্বাহী পরিচালক (সহকারি মুখপাত্র) জি. এম. আবুল কালাম আজাদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

যোগদানের তারিখ থেকে আগামী ৪ (চার) বছরের জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি।

১১ জুন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগেরর এক প্রজ্ঞাপন (নম্বর-৫৩,০০,০০০০,৩১১.১১.০১৬.১৭-২২৭) অনুযায়ী বাংলাদেশ সরকারের অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার ১২ জুলাই বাংলাদেশ ব্যাংকের ১২তম গভর্নর হিসেবে যোগদান করেন।

তিনি ১৯৬৪ সালের আগস্ট মাসে জন্ম গ্রহণ করেন। স্ত্রী সেলিনা রওশন পেশায় শিক্ষিকা। এ দম্পতির এক মেয়ে ও এক ছেলে আছে।

আব্দুর রউফ তালুকদার ১৯৮৮ সালের ১৫ ফেব্রুয়ারি বাংলাদেশ সিভিল সার্ভিসে (প্রশাসন ক্যাডার) যোগদানের মাধ্যমে কর্মজীবন শুরু করেন। দীর্ঘ ৩৪ বছরেরও বেশি সময়ের কর্মজীবনে তিনি বিভিন্ন সরকারি পদে দায়িত্ব পালন করেছেন। তিনি ২০১৮ সালের ১৭ জুলাই অর্থ সচিব হিসেবে নিয়োগ পান এবং ২০২০ সালের ৩১ অক্টোবর জ্যেষ্ঠ সচিব হিসেবে পদোন্নতি লাভ করেন। অর্থ সচিব হিসেবে দায়িত্ব নেওয়ার আগে তিনি ১৮ বছরেরও বেশি সময় অর্থ বিভাগে বিভিন্ন দায়িত্ব পালন করেছেন।

তিনি অর্থ বিভাগে দীর্ঘ কর্মজীবন ছাড়াও শিল্প মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয় এবং তথ্য মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেছেন। তিনি বাংলাদেশ হাইকমিশন, কুয়ালালামপুরে প্রথম সচিব (বাণিজ্যিক) হিসেবেও কাজ করেছেন। তিনি অর্থ বিভাগের বিভিন্ন গুরুত্বপূর্ণ ক্ষেত্র যেমন বাজেট সংস্কার, সামষ্টিক অর্থনৈতিক ব্যবস্থাপনা এবং সরকারি আর্থিক ব্যবস্থাপনায় (পিএফএম) আইটি প্রবর্তনে অবদান রেখেছেন। পাশপাশি তিনি সব সরকারি প্রতিষ্ঠানে মধ্য মেয়াদি বাজেট ফ্রেমওয়ার্ক (এমটিবিএফ) বাস্তবায়নে অগ্রণী ভূমিকা পালন করেছেন। সরকারি কর্মচারীদের জন্য বেতন অটোমেশন, পেনশনভোগীদের জন্য ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার (ইএফটি) সুবিধা এবং জাতীয় সঞ্চয়পত্র অটোমেশনে মূল ভূমিকা পালন করেন।

অর্থ সচিব হিসেবে তিনি পরিচালনা পর্ষদ সদস্য বাংলাদেশ ব্যাংক; চেয়ারম্যান, বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেড; চেয়ারম্যান, জাতীয় মানবসম্পদ উন্নয়ন তহবিল (ন্যাশনাল হিউম্যান রিসোর্সেস ডেভেলোপমেন্ট ফান্ড); ভাইস চেয়াম্যান, আইডিবি-বিআইএসইডব্লিউ; ডেপুটি চেয়ারম্যান সাবিনকো; পরিচালক, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পর্ষদ; পরিচালক, ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড; বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস); বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশন; বাংলাদেশ লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র (বিপিএটিসি); বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) এবং ন্যাশনাল ডিফেন্স কলেজ ইত্যাদি প্রতিষ্ঠানের বোর্ড অব গভর্নরসের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি 'ন্যাশনাল ইন্টিগ্রিটি অ্যাওয়ার্ড, ২০২০-২১ অর্জন করেন। তিনি 'পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন অ্যাওয়ার্ড ২০২১' অর্জনে অর্থ বিভাগের নেতৃত্ব দেন।

আব্দুর রউফ তালুকদার যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব বার্মিংহাম থেকে ডেভেলপমেন্ট ম্যানেজমেন্টে মাস্টার্স এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেছেন। এছাড়াও, তিনি হার্ভার্ড কেনেডি স্কুল অব গভর্নমেন্ট, বোস্টন, যুক্তরাষ্ট্র, আইএমএফ ইনস্টিটিউট, ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র; ক্রাউন এজেন্ট প্রফেশনাল ডেভেলপমেন্ট সেন্টার, লন্ডন, যুক্তরাজ্য, ন্যাশনাল গ্র্যাজুয়েট ইনস্টিটিউট ফর পলিসি স্টাডিজ (GRIPS), টোকিও, জাপান; ইনস্টিটিউট অব পাবলিক ফাইন্যান্স (আইপিএফ), ঢাকা ইত্যাদিতে পেশাগত প্রশিক্ষণ কোর্সে অংশ নিয়েছেন।

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, জুলাই ১২, ২০২২
এমআরপি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।