ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিজিএমইএ-ওয়েজলি’র মধ্যে চুক্তি সই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২২
বিজিএমইএ-ওয়েজলি’র মধ্যে চুক্তি সই বিজিএমইএ এবং ওয়েজলি’র মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে

ঢাকা: আর্নড ওয়েজ অ্যাকসেস (ইডব্লিউএ) গ্রহণের বিষয়ে বাংলাদেশের পোশাক শ্রমিকদের সচেতনতা বাড়ানোর লক্ষ্যে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এবং ওয়েজলি’র মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

মঙ্গলবার (১০ অক্টোবর) রাজধানীর উত্তরাস্থ বিজিএমইএ কমপ্লেক্সে এ চুক্তি সই হয়।

বিজিএমইএ-এর পক্ষে সভাপতি ফারুক হাসান সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। এই চুক্তির লক্ষ্য হলো, ওয়েজলি যাতে পোশাক শিল্পে ইডব্লিউএ-তে অ্যাকসেস করতে পারে সে ব্যাপারে সহযোগিতা দেওয়া।

ফারুক হাসান বলেন, পোশাক শিল্পের প্রাণ হচ্ছে শ্রমিক ভাইবোনেরা। আর বিজিএমইএ শ্রমিক ভাইবোনদের কল্যাণকে সর্বোচ্চ গুরুত্ব দেয়। যেহেতু পোশাককর্মীদের আর্থিক স্বাচ্ছন্দ্য আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ তাই আমি বিশ্বাস করি, এটি পোশাক কারখানাগুলোকে সাহায্য করবে।

তিনি বলেন, মজুরির এ উদ্যোগটি পোশাক শিল্পখাতের ৪০ লাখেরও বেশি শ্রমিকের আর্থিক উন্নতি ঘটাতে সহায়ক ভূমিকা পালন করবে।

ওয়েজলি’র মূল লক্ষ্য হলো, অর্জিত মজুরিতে এক্সেস করে একটি সামগ্রিক আর্থিক সুব্যবস্থার প্ল্যাটফর্ম তৈরি করা। এটি প্রমাণিত যে, মজুরির এই উদ্যোগটি কর্মীদের মাইগ্রেশন হ্রাস, উৎপাদনশীলতার উন্নয়ন এবং ব্যবসায়িক সঞ্চয় বাড়ায়।

ওয়েজলি’র সিইও ও সহ-প্রতিষ্ঠাতা টোবিয়াস ফিশার বলেন, আমরা বিজিএমইএ-এর কাছ থেকে এই বিপুল সমর্থন পেয়ে অত্যন্ত কৃতজ্ঞ এবং বাংলাদেশি কর্মীদের আর্থিক অবস্থার উন্নয়নে দৃঢ়ভাবে প্রতিশ্রুতিবদ্ধ।

বিজিএমইএ ও ওয়েজলি শ্রমিকদের ইডব্লিউএ গ্রহণের বিষয়ে সচেতন করতে ও এ ব্যাপারে তাদের উদ্বুদ্ধ করতে একসাথে কাজ করবে এবং এটি সকল ব্যবহারকারীদের জন্য একটি আর্থিক প্ল্যাটফর্মে পরিণত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন টোবিয়াস ফিশার।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএ-এর সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী; বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন প্রেস, পাবলিকেশন অ্যান্ড পাবলিসিটির চেয়ারম্যান শোভন ইসলাম; বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ট্রেড ফেয়ারের চেয়ারম্যান মোহাম্মদ কামাল উদ্দিন; বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ট্রেড আরবিট্রেশন-১ এর চেয়ারম্যান এম কফিল উদ্দিন আহমেদ এবং জায়ান্ট গ্রুপের পরিচালক আসহাব আদীব হাসান।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২২
এমকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।