ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

জার্মানিতে পোশাক রপ্তানি বাড়াতে সহায়তা চেয়েছে বিজিএমইএ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২২
জার্মানিতে পোশাক রপ্তানি বাড়াতে সহায়তা চেয়েছে বিজিএমইএ

ঢাকা: বিজিএমইএ সভাপতি ফারুক হাসান জার্মানি ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনা উন্মোচন করতে উভয় দেশের মধ্যে সহযোগিতা বাড়াতে জোর দিয়েছেন। সেই সঙ্গে বাংলাদেশের পোশাক শিল্পের টেকসই উন্নয়ন, বিশেষ করে শিল্পে পরিবেশগত টেকসই ও দক্ষতা উন্নয়ন ক্ষেত্রে এবং বাংলাদেশের পোশাক রপ্তানি সম্প্রসারণের জন্য জার্মানির সহযোগিতা কামনা করেছেন।

সোমবার (৩১ অক্টোবর) বিজিএমইএর পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

এর আগে, গত ২৯ অক্টোবর ঢাকায় জার্মান ফেডারেল মিনিস্ট্রি ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (বিএমজেড) পার্লামেন্টারি স্টেট সেক্রেটারি ড. বারবেল কফলারের সঙ্গে সাক্ষাতকালে এ সহযোগিতা চান তিনি।

ড. কফলারের বাংলাদেশ সফর উপলক্ষে ঢাকায় জার্মান দূতাবাস কর্তৃক আয়োজিত ডিনার মিটিংয়ে জার্মান পার্লামেন্টের সদস্যরা এবং জার্মান সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নৈশভোজে এলডিসি ক্যাটাগরি থেকে বাংলাদেশের উত্তোরণ এবং জার্মানি ও ইউরোপে নতুন সাপ্লাই চেইন আইনের প্রেক্ষাপটে বাংলাদেশের পোশাক শিল্পখাতের সম্ভাবনা ও চ্যালেঞ্জগুলোর ওপর আলোকপাত করা হয়।

তারা সরবরাহকারী এবং শ্রমিকদের ওপর সাপ্লাই চেইন সংক্রান্ত নতুন আইনের প্রভাব এবং নতুন আইন মেনে ব্যবসা চালিয়ে যাওয়ার উপায়গুলো নিয়েও আলোচনা করেন।

ফারুক হাসান উত্তম সাপ্লাই চেইন তৈরিতে সরকার, ক্রেতা এবং সরবরাহকারীদের সম্পৃক্ত করে যৌথভাবে কাজ করার ওপর গুরুত্ব আরোপ এবং আশাবাদ ব্যক্ত করেন যে, এতে করে সব পক্ষ উপকৃত হবে।

তিনি বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের শক্তি ও সক্ষমতা তুলে ধরতে বিজিএমইএর উদ্যোগে আগামী ১২-১৮ নভেম্বর ২০২২ ঢাকায় অনুষ্ঠিতব্য ‘মেইড ইন বাংলাদেশ উইকে’ অংশগ্রহণের জন্য ড. বারবেল কফলারকে আমন্ত্রণ জানান।

সভায় বিকেএমইএর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেমও উপস্থিত ছিলেন ।

বাংলাদেশ সময়: ১৭৩৯ ঘণ্টা, ৩১ অক্টোবর, ২০২২
এমকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।