ঢাকা, শুক্রবার, ৯ ফাল্গুন ১৪৩০, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১২ শাবান ১৪৪৫

শিক্ষা

উচ্ছ্বাস-উদ্দীপনায় ইং‌রেজি বছরের প্রথম দিনে বরিশালে বই উৎসব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৪ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২৩
উচ্ছ্বাস-উদ্দীপনায় ইং‌রেজি বছরের প্রথম দিনে বরিশালে বই উৎসব

বরিশাল: শিক্ষার্থী‌দের ব্যাপক উচ্ছ্বাস ও উদ্দীপনার মধ্য দিয়ে ইং‌রেজি নববর্ষের প্রথম দিনে বই উৎসব অনুষ্ঠিত হয়েছে বরিশালে।

নতুন বই পে‌য়ে প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা‌কে ধন্যপবাদ জা‌নি‌য়ে‌ছেন শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা।

তবে কিছু কিছু প্রতিষ্ঠানে শতভাগ শিক্ষার্থীর হাতে এখনো নতুন বই পৌঁছায়নি বলে জানিয়েছেন বিদ্যালয় প্রধানরা।

রোববার (১ জানুয়ারি) সকাল সা‌ড়ে ৯টা থে‌কে শিক্ষা প্রতিষ্ঠানগু‌লো‌তে প্রাথ‌মিক ও মাধ্যামিক পর্যা‌য়ে বই বিতরণ করা হ‌চ্ছে।

সকালে বরিশাল কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ অলিউল ইসলামের সভাপতিত্বে জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেন প্রধান অতিথি হিসেবে ব‌রিশা‌লে বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন।

এ সময় সাংবা‌দিক‌দের তি‌নি ব‌লেন, ব‌রিশাল জেলায় আমা‌দের কা‌ছে ৮৫ ভাগ বই এসে পৌ‌ঁছে‌ছে। সব মি‌লি‌য়ে ৩৭ লাখ বই আমরা বিতরণ কর‌বে শিক্ষার্থী‌দের মা‌ঝে। অ‌ধিকাংশ শ্রেণির বই আমরা শিক্ষার্থী‌দের হা‌তে তু‌লে দি‌য়ে‌ছি, ক‌য়েক‌টি শ্রেণির বই আমরা হা‌তে পাইনি। সেটাও ২/১ দি‌নের ম‌ধ্যে পে‌য়ে যা‌বে এবং পর্যায়ক্রমে বিতরণ কর‌ব।

এদিকে বছরের প্রথম দিনে নতুন বই পে‌য়ে শিশু শিক্ষার্থী‌দের চো‌খে মু‌খে আনন্দ ও উচ্ছ্বাস লক্ষ্য করা গে‌ছে। চতুর্থ শ্রেণির ছাত্রী ইশরাত রহমান ব‌লেন, নতুন বছ‌রে নতুন বই পে‌য়ে আমি অনেক খু‌শি। প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা‌কে ধন্যবাদ।

তৃতীয় শ্রেণির ছাত্রী নি‌ধি দেবনাথ ব‌লেন, প্রধানমন্ত্রী শেখ হা‌সিনার কার‌ণে আমরা নতুন বই পে‌য়ে‌ছি। অনেক ভা‌লো লাগ‌ছে। থ্যাঙ্ক ইউ প্রধানমন্ত্রী।

বই বিতরণী উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অ‌তি‌রিক্ত জেলা ম্যাজি‌স্ট্রেট সো‌হেল মারুফ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মনদীপ ঘড়াই প্রমুখ। এসময় শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরাও উপ‌স্থিত ছি‌লেন।

কা‌লেক্ট‌রেট স্কু‌লে বই বিতরণ কার্যক্রমের উদ্বোধ‌নের পর জেলা প্রশাসক জাহাঙ্গীর হো‌সেন সরকা‌রি বা‌লিকা উচ্চ বিদ্যাকলয়, মুকুল স্মৃ‌তি সরকা‌রি প্রাথ‌মিক বিদ্যালয় ও শহীদ আব্দুর রব সের‌নিয়াবাত মাধ্যিমিক বিদ্যারল‌য়ে বইউৎসবে অংশ নেন।

প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, বরিশাল বিভাগের ছয় জেলায় প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত মোট ১১ লাখ ৯১ হাজার ৪৬ শিক্ষার্থী রয়েছে। তাদের জন্য বিভাগে মোট বইয়ের সম্ভাব্য চাহিদা দেওয়া হয়েছে ৪৯ লাখ ৫৫ হাজার ৯৩১টি।

এছাড়া বিভাগের ছয় জেলায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ৬ লাখ ৪০ হাজার ৫৫০ শিক্ষার্থীর জন্য মোট বইয়ের চাহিদা দেওয়া হয়েছে ১ কোটি ১২ লাখ ৩৩ হাজার ৫৫৩টি। সেই সঙ্গে দাখিল, ইবতেদায়ি, এসএসসি ভোকেশনাল, দাখিল ভোকেশনাল ও কারিগরি ট্রেডে আরও ৬৮ লাখ বইয়ের চাহিদা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২৩
এমএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।