ঢাকা, শনিবার, ১১ ফাল্গুন ১৪৩০, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ শাবান ১৪৪৫

শিক্ষা

বিশ্বসেরা গবেষকদের তালিকায় শাবিপ্রবির ২২২ শিক্ষক

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১০ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২৩
বিশ্বসেরা গবেষকদের তালিকায় শাবিপ্রবির ২২২ শিক্ষক

শাবিপ্রবি (সিলেট): বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ২২২ জন শিক্ষক। সম্প্রতি প্রকাশিত অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স কর্তৃক প্রকাশিত র‍্যাংকিংয়ে বিশ্ব সেরা গবেষকদের মধ্যে জায়গা করে নিয়েছেন তারা।

জানা যায়, ২০২৩ সালে এডি সায়েন্টিফিক ইনডেক্সের প্রকাশিত তালিকায় দেশের সরকারি-বেসরকারি ১৬৮টি বিশ্ববিদ্যালয়ের ৬ হাজার ৩৩৫ জন গবেষক স্থান পেয়েছেন। এতে শাবিপ্রবির ২২২ জন শিক্ষক রয়েছেন।

এ তালিকায় শাবিপ্রবির গবেষকদের মধ্যে প্রথম ও বাংলাদেশে ৫৩তম স্থানে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড পলিমার সায়েন্স (সিইপি) বিভাগের অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম, শাবিপ্রবি থেকে ২য় স্থানে এবং বাংলাদেশে ৭২তম অবস্থানে রয়েছেন বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক ড. নরশাদ আলী, শাবিপ্রবি থেকে ৩য় এবং বাংলাদেশে ১৪৩তম স্থানে রয়েছেন কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড পলিমার সায়েন্স বিভাগের অধ্যাপক ড. মো. আবু ইউসুফ।

এ বিষয়ে শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বাংলানিউজকে বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের গবেষণার জন্য একটি উপযুক্ত পরিবেশ তৈরি করতে পেরেছি। আমরা তাদের বিভিন্নভাবে সাপোর্ট দিয়ে যাচ্ছি। এর ফলে শিক্ষকরা গবেষণার প্রতি আগ্রহী হচ্ছেন। এখন তার সুফল আমরা পাচ্ছি। এডি সায়েন্টিফিক ইনডেক্সে প্রকাশিত তালিকায় গত বছর ছিল ৮৫ জন, এ বছর স্থান পেয়েছেন আমাদের ২২২ জন। আগামীতে এ সংখ্যা আরও অনেক বাড়বে।  

তিনি বলেন, গত বছর বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ৭০০ গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। একটা বিশ্ববিদ্যালয় হিসেবে শিক্ষা ও গবেষণা দুটো সেক্টরেই ভালো করতে হবে। শিক্ষার ক্ষেত্রে আমরা ভালো অবস্থানে আছি, গবেষণায়ও আমরা দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অনন্য অবস্থানে আছি। আগামীতে এটি আরও বাড়বে। আমাদের বিশ্ববিদ্যালয়ের যেসব শিক্ষকরা নিরলসভাবে পরিশ্রম করে যাচ্ছেন, সত্যিকার অর্থে আমাদের জ্ঞানের ভাণ্ডারে যে অবদান রাখছেন আমি তাদের প্রতি কৃতজ্ঞতা ও অভিনন্দন জানাই। আমি মনে করি, আমরা সবাই মিলে আমাদের বিশ্ববিদ্যালয়কে একটি অনন্য উচ্চতায় নিয়ে যেতে পারবো।

প্রসঙ্গত, এডি সায়েন্টিফিক ইনডেক্স গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের ভিত্তিতে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গবেষকদের বিগত পাঁচ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স ও সাইটেশন স্কোরের ভিত্তিতে র‍্যাংকিং প্রকাশ করে থাকে। এর আগে ২০২২ সালে প্রকাশিত র‍্যাংকিংয়ে শাবিপ্রবি থেকে স্থান পেয়েছিলেন ৮৫ জন।

বাংলাদেশ সময়: ১৭৫৭ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০২৩
এমএমজেড/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।