ঢাকা, সোমবার, ২১ ফাল্গুন ১৪৩০, ০৪ মার্চ ২০২৪, ২২ শাবান ১৪৪৫

শিক্ষা

ঢাবিতে কারুশিল্প বিভাগের শিল্পকর্ম প্রদর্শনী শুরু

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২৩
ঢাবিতে কারুশিল্প বিভাগের শিল্পকর্ম প্রদর্শনী শুরু ঢাবিতে কারুশিল্প বিভাগের শিল্পকর্ম প্রদর্শনী শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের কারুশিল্প বিভাগের উদ্যোগে ছয়দিন ব্যাপী ‘বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনী’ শুরু হয়েছে।

সোমবার (২ জানুয়ারি) চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ প্রদর্শনীর উদ্বোধন করেন।

কারুশিল্প বিভাগের চেয়ারপারসন ফারহানা ফেরদৌসীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন এবং প্রদর্শনীর আহ্বায়ক মো. ফারুক আহাম্মদ মোল্লা বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, কারুশিল্প হলো শিল্পকলার ইতিহাসে শিল্পচর্চার একটি প্রাচীনতম ধারা। শিল্পাচার্য জয়নুল আবেদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ে এ বিভাগ প্রতিষ্ঠার মাধ্যমে ইউরোপীয় শিল্পধারার সঙ্গে বাঙালি সংস্কৃতি, শিল্পধারা ও ঐতিহ্যের এক অসাধারণ সমন্বয় ঘটিয়েছেন। এর ফলে আমাদের দৈনন্দিন ব্যবহার্য জিনিসপত্রে শিল্পের ছোঁয়া ও নান্দনিকতার উপস্থাপন দিন দিন বৃদ্ধি পেয়েছে। এ শিল্পকর্ম চর্চার মাধ্যমে বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা দেশের শিল্পজগতকে সমৃদ্ধ করেছেন। সমাজকে আরও সংস্কৃতিমনা ও পরিশীলিত করতেও তারা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

প্রদর্শনীতে শেষ্ঠ শিল্পকর্মের জন্য নির্বাচিত ১২টি শিল্পকর্মের শিল্পীদের পুরস্কার দেওয়া হয়। কারুশিল্প বিভাগের এ বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনীতে ৬৫ জন শিক্ষার্থীর ১৪৫টি শিল্পকর্ম স্থান পেয়েছে। প্রদর্শনী আগামী ০৭ জানুয়ারি পর্যন্ত চলবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এ প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০২৩
এসকেবি/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।