ঢাকা, শনিবার, ১১ ফাল্গুন ১৪৩০, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ শাবান ১৪৪৫

শিক্ষা

ঢাবিতে বিশ্ব হিন্দি দিবস পালিত

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৪ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৩
ঢাবিতে বিশ্ব হিন্দি দিবস পালিত

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউটে বিশ্ব হিন্দি দিবস পালিত হয়েছে।  

মঙ্গলবার (১০ জানুয়ারি) ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের সহযোগিতায় আধুনিক ভাষা ইনস্টিটিউটে উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে।

কর্মসূচির মধ্যে ছিল মোমবাতি প্রজ্বলন, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান প্রভৃতি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অনুষ্ঠানে প্রধান অতিধি হিসেবে উপস্থিত থেকে এসব কর্মসূচির উদ্বোধন করেন।

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন। এসময় ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. এবিএম রেজাউল করিম ফকির, ভারতীয় হাইকমিশনের কর্মকর্তারা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিশ্ব হিন্দি দিবসের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বলেন, হিন্দি ভাষা বিশ্বের অন্যতম জনপ্রিয় একটি ভাষা। হিন্দি গান ও সিনেমা বিশ্বব্যাপী সমাদৃত। তিনি বলেন, ১৯৫২ সালের বাঙালির মহান ভাষা আন্দোলন বিশ্বের সব ভাষাকে সম্মান প্রদর্শন করতে শেখায়। ভাষা ও সাংস্কৃতিক সম্পর্ক আরও জোরদারের মাধ্যমে বাংলাদেশ এবং ভারতের মধ্যে বিরাজমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ভবিষ্যতে আরও সুদৃঢ় হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা বলেন, বাংলাদেশ এবং ভারতের মধ্যে দীর্ঘদিন যাবৎ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করছে। এ ধরনের কর্মসূচি আয়োজনের মাধ্যমে দু’দেশের এই সম্পর্ক ভবিষ্যতে আরও জোরদার হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৩
এসকেবি/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।