ঢাকা, শুক্রবার, ২৯ চৈত্র ১৪৩০, ১২ এপ্রিল ২০২৪, ০২ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ইসলামী বিশ্ববিদ্যালয়ে শেষ হচ্ছে মাদরাসা কার্যক্রম

ইবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৩ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২৩
ইসলামী বিশ্ববিদ্যালয়ে শেষ হচ্ছে মাদরাসা কার্যক্রম

ইবি: আগামী ২৬ জানুয়ারী শুরু হয়ে ৩ ফেব্রুয়ারির মধ্যে শেষ হবে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) অধীনে ফাযিল স্নাতক (সম্মান) পরীক্ষা।  
আর এই পরীক্ষার মধ্যে দিয়েই শেষ হবে ইসলামি বিশ্ববিদ্যালয়ে (ইবি) মাদরাসা শিক্ষার্থীদের একাডেমিক কার্যক্রম।

এরপর থেকে সব কার্যক্রম ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় পরিচালনা করবে।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক একে আজাদ লাভলু স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়।

সেখানে জানানো হয়, ২০১৩-১৪, ২০১৪-১৫ শিক্ষাবর্ষের ফাযিল ৪র্থ বর্ষ (২০১৯ এর অনিয়মিত) শিক্ষার্থীরা এই পরীক্ষায় অংশগ্রহণ করবেন।  

বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের উপ-রেজিস্ট্রার আব্দুর রশিদ এ তথ্য জানান। তিনি আরও জানান, এবার মোট পরীক্ষা দেবেন ৩৭ জন শিক্ষার্থী। পরীক্ষা রাজধানীর মীর হাজিরবাগে অবস্থিত তা’মীরুল মিল্লাত কামিল মাদরাসা কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

রুটিন অনুযায়ী, আগামী ২৬ জানুয়ারি থেকে পরীক্ষা শুরু হবে। প্রথম ৪০১ নং কোর্সের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি পরীক্ষা বেলা ১০টায় শুরু হয়ে চলবে ২টা পর্যন্ত। সব বিষয়ের মৌখিক পরীক্ষার তারিখ পরবর্তীতে ওয়েবসাইটে (www.iu.ac.bd) জানানো হবে।

সূচিতে বলা হয়, পরীক্ষার্থীরা তাদের প্রবেশপত্র পরীক্ষা শুরু হওয়ার কমপক্ষে ৭ দিন পূর্বে সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্র রজধানীর মীর হাজিরবাগে অবস্থিত ‘তা’মীরুল মিল্লাত কামিল মাদরাসা’ থেকে সংগ্রহ করতে হবে। প্রত্যেক পরীক্ষার্থী নিজ নিজ উত্তরপত্রে তার পরীক্ষার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর ও কোর্স নং যাবতীয় বিষয় যথাযথ ভাবে লিখতে হবে।  

কোনো অবস্থাতেই মার্জিন কিংবা অন্য কোনো প্রয়োজনে উত্তরপত্র ভাঁজ করা যাবে না। মৌখিক পরীক্ষায় পরীক্ষার্থীর উপস্থিতির জন্য একই স্বাক্ষরলিপি ব্যবহার করতে হবে।

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, ১৩ জানুয়ারি, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।