ঢাকা, বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

শিক্ষা

শিক্ষা ও গবেষণায় এগিয়ে যাচ্ছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২৩
শিক্ষা ও গবেষণায় এগিয়ে যাচ্ছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়

কুমিল্লা: ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ে ৩১৬ ধাপ এগিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। বিশ্ব গবেষণা র‌্যাংকিংয়ে আগের বছর ৬জন শিক্ষক ছিলেন, এবার তা ৬০ জনে দাঁড়িয়েছে।

জাতীয় ফেলোশিপে গতবার ছিল ১৯ জন শিক্ষার্থী, এবার তা দাঁড়িয়েছে ৪১ জনে। শিক্ষা ও গবেষণায় এগিয়ে যাচ্ছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। আশা করছি, আগামী ১০ বছরে এই প্রতিষ্ঠান বিশ্বের ৮০০-১০০০ প্রতিষ্ঠানের মধ্যে চলে আসবে।

বুধবার (০১ ফেব্রুয়ারি) এতথ্য জানান কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এ এফ এম আবদুল মঈন। তার দায়িত্ব পালনের এক বছর পূর্তিতে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এই তথ্য জানান।

তিনি বলেন, এই বিশ্ববিদ্যালয়কে লিডিং বিশ্ববিদ্যালয় করতে ভিশন তৈরি করেছি। আধুনিক বিশ্ববিদ্যালয় গড়ে তুলতে উচ্চমানসম্পন্ন শিক্ষা, গবেষণা ও কমিউনিটি এনগেজমেন্টের দিকে নজর দিয়েছি। এর সঙ্গে শৃঙ্খলা, জবাবদিহিতা ও দুর্নীতিমুক্ত কাজের পরিবেশ তৈরিতে কাজ করছি।

তিনি আরও বলেন, আমার শিক্ষার্থী হলে কলা রুটি খেয়ে থাকবে, আর আমি ভর্তি পরীক্ষা থেকে লাখ টাকা নিয়ে যাবো, তা হতে পারে না। শিক্ষার্থীদের টাকা তাদের কল্যাণে ব্যয় করছি। একটি হলে কোটি টাকার নকল ফার্নিচার দেওয়া হয়েছিল। আমি তা ফেরত দিয়েছি। তিনি তার বসার চেয়ার দেখিয়ে বলেন, এটি নষ্ট হয়ে যাচ্ছে। আমার চেয়ারটিতে একটি কোম্পানির লোগো ছিল। হয়তো এটিও সালমানপুরে বানিয়েছে! সবার সহযোগিতা নিয়ে এই প্রতিষ্ঠনে একটি সুন্দর সংস্কৃতি চালু করতে চাই।

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ