ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে খুলনায় পুলিশের রচনা প্রতিযোগিতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২৩
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে খুলনায় পুলিশের রচনা প্রতিযোগিতা

খুলনা: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে খুলনা জেলা পুলিশ স্কুলভিত্তিক রচনা প্রতিযোগিতার আয়োজন করেছে। জেলা পুলিশের ৯টি থানায় এ আয়োজন করা হয়েছে।

কোমলমতি শিক্ষার্থীদের সৃজনশীলতা বিকাশে এবং মননশীল একটি সুদক্ষ প্রজন্ম গড়ে তুলতে খুলনা জেলা পুলিশের এ আয়োজনে সম্পৃক্ত করা হয়েছে নয়টি থানার প্রাথমিক এবং মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের।

জেলা পুলিশ কার্যালয় সূত্রে জানা যায়, দুইটি গ্রুপে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ‘ক’ গ্রুপে প্রথম থেকে পঞ্চম শ্রেণি এবং ‘খ’ গ্রুপে ষষ্ঠ থেকে দশম শ্রেণি বা সমমানের শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। চলতি মাসের ১৩ তারিখের মধ্যে ‘ক’ গ্রুপের শিক্ষার্থীদের সর্বোচ্চ ৫০০ শব্দ এবং ‘খ’ গ্রুপের সর্বোচ্চ ১০০০ শব্দের মধ্যে নিজ হাতে কাগজে (A4) রচনা লিখে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের প্রত্যয়নসহ নিজ নিজ থানায় জমা দিতে হবে। রচনাপত্রের ওপরে নিজের নাম, পিতার নাম, যোগাযোগের জন্য মোবাইল নাম্বার, শিক্ষা প্রতিষ্ঠানের নাম, শ্রেণি এবং রোল নাম্বার লিখতে হবে। ক গ্রুপের বিষয়: ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ ও আমাদের বঙ্গবন্ধু। খ গ্রুপের বিষয়: ভবিষ্যৎ প্রজন্মের একুশের চেতনায় উদ্বুদ্ধ হওয়ার প্রয়োজনীয়তা। প্রতিটি গ্রুপের ১ম, ২য় এবং ৩য় স্থান অর্জনকারীদের জন্য রয়েছে আকর্ষণীয় পুরস্কার।

খুলনা জেলা পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব হাসান বিপিএম বাংলানিউজকে বলেন, ভাষা আন্দোলনের গৌরবোজ্জ্বল ইতিহাস নতুন প্রজন্মকে সঠিকভাবে জানাতে হবে এবং জানতে উৎসাহিত করতে হবে। নতুন প্রজন্মের কাছে বাংলা ভাষার চেতনা ছড়িয়ে দিতে খুলনা জেলা পুলিশের নয়টি থানায় এ রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। আশা করি কোমলমতি শিক্ষার্থীরা সক্রিয় অংশগ্রহণ করবে।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২৩
এমআরএম/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad