ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ফুলপরীকে নির্যাতন: ইবি ছাত্রলীগ নেত্রী সানজিদাসহ ৫ জনকে হল ছাড়ার নির্দেশ

ইবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৩
ফুলপরীকে নির্যাতন: ইবি ছাত্রলীগ নেত্রী সানজিদাসহ ৫ জনকে হল ছাড়ার নির্দেশ

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) দেশরত্ন শেখ হাসিনা হলে ছাত্রলীগ নেত্রী ও তার সহযোগীদের হাতে ছাত্রী নির্যাতনের ঘটনায় অভিযুক্ত ছাত্রলীগ নেত্রীসহ ৫ জনকে হল থেকে বহিষ্কার করা হয়েছে। দেশরত্ন শেখ হাসিনা হল প্রশাসন এ সিদ্ধান্ত নেয়।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) তদন্ত কমিটির সঙ্গে আলোচনা শেষে বিকেল ৪টায় সাংবাদিকদের এ তথ্য জানান হলের আবাসিক শিক্ষক ও তদন্ত কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. আহসানুল হক।

এসময় তিনি আরও জানান, ঊর্মি নামের মেয়েটি তার মোবাইফোন হারিয়ে গেছে বলে জানিয়েছেন। অভিযোগ রয়েছে ওই ফোনে ভিডিও করা হয়েছিলো। সেটি উদ্ধারে প্রক্টর অফিসকে অনুরোধ জানিয়ে পত্র দেওয়া হবে।

ছাত্রলীগের সহ-সভাপতি ও ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সানজিদা চৌধুরী অন্তরা-সহ ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী তাবাসসুম, হালিমা খাতুন ঊর্মি, ইশরাত জাহাম মীম ও মায়োবিয়ার সিট বাতিল করা হয়েছে। একইসঙ্গে স্থায়ীভাবে আবাসিকতা বাতিল করা হয়েছে।  

হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. শামসুল আলম বলেন, তাদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়েছে। আগামী ১ মার্চ বেলা ১২টার ভেতর তাদের হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, গত ১১ ফেব্রুয়ারি দেশরত্ন শেখ হাসিনা হলে রাত সাড়ে ১১টা থেকে রাত প্রায় ৩টা পর্যন্ত শারীরিক নির্যাতন করা হয় নবীন ছাত্রী ফুলপরী খাতুনকে। ভুক্তভোগী ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের ছাত্রী।

ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সহ-সভাপতি সানজিদা চৌধুরী অন্তরা ও তার সহযোগীদের বিরুদ্ধে অভিযোগ ওঠে, তারা ওই ছাত্রীকে মারধর করে তার বিবস্ত্র ভিডিও ধারণ করে রাখে।

১৩ ফেব্রুয়ারি সকালে ভয় পেয়ে হল ছেড়ে বাসায় চলে যান ভুক্তভোগী ছাত্রী। র‌্যাগিংয়ের নামে শারীরিক ও মানসিকভাবে হেনস্তার বিচার ও নিরাপত্তা চেয়ে মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) হল প্রভোস্ট, প্রক্টর ও ছাত্র-উপদেষ্টা দফতর বরাবর লিখিত দেন তিনি।  

বিষয়টি নিয়ে হল প্রশাসন ও বিশ্ববিদ্যালয় প্রশাসন এবং শাখা ছাত্রলীগ পৃথক তদন্ত কমিটি গঠন করে। বিষয়টি হাইকোর্ট পর্যন্ত গড়ায়। হাইকোর্টের নির্দেশে ক্যাম্পাস ছাড়েন অভিযুক্তরা।   

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৩
এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।