ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

কাজে স্বচ্ছতা নিশ্চিত করতে তথ্য অধিকার অত্যন্ত গুরুত্বপূর্ণ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৪ ঘণ্টা, মার্চ ২, ২০২৩
কাজে স্বচ্ছতা নিশ্চিত করতে তথ্য অধিকার অত্যন্ত গুরুত্বপূর্ণ

জামালপুর: বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেফমুবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুল আলম খান বলেছেন, প্রশাসনিক কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে তথ্য অধিকার অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশ্ববিদ্যালয়ের সব কার্যক্রমে স্বচ্ছতা নিশ্চিত করতে হবে।

 

এক্ষেত্রে সংশ্লিষ্ট কর্মকর্তাসহ দায়িত্বশীলদের তথ্য অধিকার বাস্তবায়নে সচেতন ও উদ্যোগী হতে হবে, যোগ করেন তিনি।  

বৃহস্পতিবার (০২ মার্চ) সকালে উপাচার্য তার সভাকক্ষে আয়োজিত এক প্রশিক্ষণে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।  

বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) আওতায় তথ্য অধিকার বিষয়ক কর্মপরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের সম্মানিত রেজিস্ট্রার সৈয়দ ফারুক হোসেন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।  

উপাচার্য বলেন, সরকারি সব কার্যক্রমে স্বচ্ছতা নিশ্চিত করতে তথ্য অধিকার আইনকে কাজে লাগাতে জনগণকে উদ্বুদ্ধ করতে হবে।  জনগণের কল্যাণে প্রণয়ন করা এ আইনের যথাযথ বাস্তবায়নে কর্মকর্তাদের আরও তৎপর হতে হবে।  

প্রশিক্ষণে তথ্যের গুরুত্ব ও প্রয়োজনীয়তাসহ তথ্য অধিকার আইনের বিভিন্ন দিক নিয়ে বিস্তারিত আলোচনা করেন তিনি। এতে অর্থ ও হিসাব বিভাগের পরিচালক খান মো. অলিয়ার রহমানসহ সব দপ্তরের কর্মকর্তারা অংশ  নেন।  

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা ও তথ্য অধিকার বিষয়ক (আরটিআই) ফোকাল পয়েন্ট মাহবুব আলম।

বাংলাদেশ সময়: ২০৩৩ ঘণ্টা, মার্চ ২, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।