ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

শিক্ষা

‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শনিবার, প্রস্তুত ইবি

ইবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, মে ১৯, ২০২৩
‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শনিবার, প্রস্তুত ইবি

ইবি (কুষ্টিয়া): ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিয়ে শুরু হতে যাচ্ছে ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা।  

আগামীকাল শনিবার (২০ মে) ‘বি’ ইউনিটের (মানবিক) মধ্য দিয়ে শুরু হবে তৃতীয়বারের মতো অনুষ্ঠেয় এ ভর্তি পরীক্ষা।

 

এবার ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ছয়টি একাডেমিক ভবনে অংশ নেবে ৬ হাজার ৮৫০ জন পরীক্ষার্থী। দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত ১ ঘণ্টাব্যাপী এমসিকিউ (নৈর্ব্যক্তিক প্রশ্ন) পদ্ধতিতে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।  

আইসিটি সেল সূত্রে জানা গেছে, পরমাণু বিজ্ঞানী ড. এম ওয়াজেদ মিয়া বিজ্ঞান ভবনে ১ হাজার ৩০৪ জন, অনুষদ ভবনে ১ হাজার ২০০ জন, ব্যবসায় প্রশাসন অনুষদ ভবনে ১ হাজার ৬৩২ জন, রবীন্দ্র নজরুল কলা ভবনে ৯১০ জন, ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ ভবনে ৮৮৯ জন এবং মীর মোশাররফ হোসেন একাডেমিক ভবনে ৯১৫ জন ভর্তিচ্ছু পরীক্ষার্থী অংশ নেবেন।

ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরীক্ষার্থীদের সহজে সিট খুঁজে পাওয়ার সুবিধার্থে বিভিন্ন জায়গায় লাগানো হয়েছে সিট প্লান সংবলিত ডিজিটাল ব্যানার। রাস্তার পাশগুলোতে লাগানো হয়েছে ভবন নির্দেশক। শিক্ষার্থীদের সহযোগিতায় নিয়োজিত থাকবে বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) ও রোভার স্কাউটস গ্রুপের সদস্যরা। পরীক্ষার্থীরা কেবল বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক দিয়েই প্রবেশ করতে পারবেন। কোনো অভিভাবক ক্যাম্পাসে প্রবেশ করতে পারবেন না। এবং ভবনগুলোতেও পরীক্ষার্থীদের সারিবদ্ধভাবে প্রবেশ করানো হবে।

নিরাপত্তার স্বার্থে কুষ্টিয়া ও ঝিনাইদহ জেলার পুলিশের পাশাপাশি নিয়োজিত থাকবে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) ও গোয়েন্দা সংস্থার সদস্যরাও। এবং যেকোনো  ধরনের অপরাধ দমনে মনিটরিংয়ে থাকবে ভ্রাম্যমাণ আদালত। এ সময় বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে সব ধরনের যানবাহন চলাচল নিষিদ্ধ করা হয়েছে।  

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ বলেন, আমাদের প্রক্টরিয়াল বডি তথা নিরাপত্তা শৃঙ্খলা কমিটির সার্বিক প্রস্তুতি রয়েছে। আমরা পর্যাপ্ত পরিমাণে নিরাপত্তা বেষ্টনী নিয়ে ছকআউট করে পুলিশ প্রশাসনকে দিয়েছি। এছাড়া অধিকতর নিরাপত্তা সহায়তার স্বার্থে উপাচার্যের নেতৃত্বে তার বাংলোতে শুক্রবার সন্ধ্যায় দুই জেলার পুলিশ সুপার (এসপি), জেলা প্রশাসক (ডিসি) এবং শৈলকূপা ও ইবি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) নিয়ে একটি নিরাপত্তা সভা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, মে ১৯, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।