ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ইবিতে ভর্তি: ‘ডি’ ইউনিটে আবেদন ২১২৭ শিক্ষার্থীর

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৯ ঘণ্টা, মে ২৩, ২০২৩
ইবিতে ভর্তি: ‘ডি’ ইউনিটে আবেদন ২১২৭ শিক্ষার্থীর

ইবি: গুচ্ছ ব্যতিরেকে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ধর্মতত্ত্ব অনুষদভুক্ত স্বতন্ত্র ‘ডি’ ইউনিটের ভর্তির আবেদন শেষ হয়েছে। এতে মোট দুই হাজার ১২৭ জন শিক্ষার্থী আবেদন করেছে।

যেখানে প্রতি আসনের বিপরীতে সাতজন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে।

মঙ্গলবার (২৩ মে) সকাল সাড়ে ১০টার দিকে ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটির সদস্য অধ্যাপক ড. আহসান-উল-আম্বিয়া এ তথ্য নিশ্চিত করেছেন।

এ সময় তিনি জানান, ‘ডি’ ইউনিটে এ বছর ২ হাজার ১২৭ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন। আবেদনকারীদের প্রবেশপত্র ডাউনলোডের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। পহেলা জুন থেকে আমরা প্রসেসটি চালু করার চেষ্টা করছি।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর সূত্রে জানা যায়, গত ১০ মে এ ইউনিটের ভর্তি আবেদন শুরু হয়। যা চলে রবিবার (২১ মে) পর্যন্ত।  চারটি বিভাগের অধীন মোট ৩২০ আসনের বিপরীতে মোট আবেদন করেছেন ২ হাজার ১২৭ জন শিক্ষার্থী।  আগামী ৫ জুন বেলা ১২টা থেকে ১টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

দপ্তর সূত্রে আরও জানা যায়, ‘ডি’ ইউনিটের অধীনে ধর্মতত্ত্ব অনুষদের তিনটি (আল-কুরআন, আল-হাদিস ও দা‘ওয়াহ অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগ) এবং কলা অনুষদের আরবি ভাষা ও সাহিত্য বিভাগে ৩২০টি আসনের বিপরীতে লড়বেন ভর্তিচ্ছুরা। এক ঘণ্টায় মোট ৮০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।

এছাড়া ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে http://www.iu.ac.bd/admission পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ১২৫৯ ঘণ্টা, মে ২৩, ২০২৩
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।