ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাবিতে ভর্তি পরীক্ষা শুরু, জালিয়াতি ঠেকাতে সতর্ক প্রশাসন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৪ ঘণ্টা, মে ২৯, ২০২৩
রাবিতে ভর্তি পরীক্ষা শুরু, জালিয়াতি ঠেকাতে সতর্ক প্রশাসন

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২২-২৩ সেশনে স্নাতক (সম্মান) প্রথমবর্ষ ভর্তি পরীক্ষা সোমবার (২৯ মে) সকাল থেকে শুরু হয়েছে। প্রথম দিন ‘সি’ ইউনিটের (বিজ্ঞান শাখা) ভর্তি পরীক্ষা হচ্ছে।

সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মোট চার শিফটে দিনব্যাপী এ পরীক্ষা চলবে। ‘সি’ ইউনিটে কোটাসহ ৭৫ হাজার ৮৫০ জন ভর্তিচ্ছু অংশ নিচ্ছেন। মোট ১০টি কেন্দ্রে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা চলছে।

পরীক্ষা শুরুর পর সোমবার সকাল সাড়ে ৯টায় স্যার জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সমানে প্রেসব্রিফিং করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার।  

এ সময় উপাচার্য বলেন, সকাল থেকে শান্তিপূর্ণ পরিবেশে ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। শেষ পর্যন্ত ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে রাবি প্রশাসন বদ্ধপরিকর। ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে তারা সতর্ক রয়েছেন। তাই ভর্তি পরীক্ষায় জালিয়াতির সুযোগ নেই।

ভর্তি পরীক্ষায় শিক্ষার্থী ও অভিভাবকদের দুর্ভোগ ও হয়রানি কমাতে ভর্তি পরীক্ষা বিভাগীয় পর্যায়ে নেওয়ার প্রশ্নে অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় স্বতন্ত্র নীতিমালা (৭৩-এর অ্যাক্ট) অনুযায়ী চলে। সেক্ষেত্রে একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হয়। তাই সার্বিক দিক বিবেচনা করে পরে এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

এ সময় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম ও অধ্যাপক হুমায়ুন কবির, রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম, প্রক্টর অধ্যাপক আসাবুল হক, ছাত্র উপদেষ্টা অধ্যাপক জাহাঙ্গীর আলম সাউদ ও জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে উপস্থিত ছিলেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে জানান, সোমবার সকাল ৯টা থেকে ১০টা, বেলা ১১টা থেকে দুপুর ১২টা, দুপুর ১টা থেকে ২টা ও বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত চার শিফটে ভর্তি পরীক্ষা বিভক্ত করা হয়েছে। ১০০ নম্বরের বহুনির্বাচনী প্রশ্নোত্তরে শিক্ষার্থীদের মেধা মূল্যায়ন করা হবে। প্রতি ৪টি ভুল উত্তরে ১ নম্বর কাটা যাবে। ন্যূনতম পাস নম্বর ৪০। এ বছর রাবির তিন ইউনিটে গড় আবেদন পড়েছে ১ লাখ ৭৮ হাজার ৫৭৪টি।

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণে এবারও দেশের বিভিন্ন অঞ্চল থেকে প্রায় ২ লাখ পরীক্ষার্থী রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এসেছে। ‘এ’, ‘বি’ ও ‘সি’ এ তিনটি ইউনিটের মাধ্যমে ভর্তি পরীক্ষা সম্পন্ন করা হবে। ‘এ’ ইউনিটে কলা, আইন, সামাজিক বিজ্ঞান ও চারুকলা অনুষদভুক্ত ২৭টি বিভাগসহ শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট অন্তর্ভুক্ত আছে। ‘বি’ ইউনিটে বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত ৬টি বিভাগ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট ও ‘সি’ ইউনিটে বিজ্ঞান, কৃষি, প্রকৌশল, জীববিজ্ঞান ও ভূ-বিজ্ঞান অনুষদভুক্ত ২৬টি বিভাগ অন্তর্ভুক্ত আছে।

বাংলাদেশ সময়: ১২১৩ ঘণ্টা, মে ২৯, ২০২৩
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।