ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

শেষ হলো রাবির ভর্তি পরীক্ষা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, মে ৩১, ২০২৩
শেষ হলো রাবির ভর্তি পরীক্ষা

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা শেষ হয়েছে। তিন দিনব্যাপী এ পরীক্ষার শেষ দিনে বুধবার (৩১ মে) সকাল ৯টা থেকে দুপুর পর্যন্ত পরীক্ষা চলে।

এর মধ্যে 'সি' ইউনিটে গ্রুপ-৫: অ-বিজ্ঞান (সকাল ৯টা থেকে ১০টা), ইউনিট বি গ্রুপ-১: বাণিজ্য (বেলা ১১টা থেকে ১২টা) ও গ্রুপ-২: অ-বাণিজ্য (বেলা ১টা থেকে ২টা) এর পরীক্ষা অনুষ্ঠিত হয়। সি ইউনিটের গ্রুপ-৫ এর পরীক্ষায় আজ ১ হাজার ৫৫৬ জন এবং 'বি' ইউনিটের গ্রুপ-১ (বাণিজ্য) এ ১৬ হাজার ৯০৪ জন ও গ্রুপ-২ (অ-বাণিজ্য) 'এ' ইউনিটের ১৩  হাজার ৭৭১ জন পরীক্ষার্থী ছিল। আর এবারের রাবি পরীক্ষাগুলোতে উপস্থিতির হার ছিল ৮৩ দশমিক ৮৫ শতাংশ।

বুধবার বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের ডিনস কমপ্লেক্সের সামনের চত্বরে এক সংবাদ ব্রিফিংয়ে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার ভর্তি পরীক্ষা সম্পর্কে গণমাধ্যম কর্মীদের এসব তথ্য জানান।

এ সময় তিনি গণমাধ্যম কর্মীদের ভর্তি পরীক্ষা সংশ্লিষ্ট বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

রাবি উপাচার্য বলেন, সবার ঐকান্তিক প্রচেষ্টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এবার সুষ্ঠুভাবেই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হলো। শুরু থেকেই পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে সর্বাত্মক সতর্ক ছিল রাবি প্রশাসন। এর মধ্যে মঙ্গলবার প্রক্সি ও জালিয়াতির দায়ে সাতজনকে পুলিশে সোপর্দ করা হয়েছে৷ তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনি ব্যবস্থাও নেওয়া হয়েছে।

প্রেস ব্রিফিংকালে তিন দিনব্যাপী এই ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সহযোগিতা প্রদানের জন্য রাবি উপাচার্য বিশ্ববিদ্যালয় শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, শিক্ষার্থী ও অভিভাবক, রাজশাহী সিটি করপোরেশন কর্তৃপক্ষ, স্থানীয় জনপ্রশাসন, আইন-শৃঙ্খলা রক্ষাকারী কর্তৃপক্ষ, গোয়েন্দা সংস্থা, বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন, স্থানীয় এলাকাবাসী, ক্যাম্পাস ও বাইরের গণমাধ্যম প্রতিনিধিসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। আগামীতেও বিশ্ববিদ্যালয়ের কর্মকাণ্ডে অন্যরূপ সহযোগিতা পাওয়া যাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন রাবি উপাচার্য।

এদিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা এবার 'এ' , 'বি' ও 'সি' এই তিনটি ইউনিটের মাধ্যমে সম্পন্ন করা হয়েছে। এ ইউনিটে কলা, আইন, সামাজিক বিজ্ঞান ও চারুকলা অনুষদভুক্ত ২৭টি বিভাগসহ শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট অন্তর্ভুক্ত আছে। 'বি' ইউনিটে বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত ৬টি বিভাগ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট। এছাড়া 'সি' ইউনিটে বিজ্ঞান, কৃষি, প্রকৌশল, জীববিজ্ঞান ও ভূ-বিজ্ঞান অনুষদভুক্ত ২৬টি বিভাগ অন্তর্ভুক্ত আছে। এবারের ভর্তি পরীক্ষায় বিশেষ কোটাসহ মোট আসন সংখ্যা ৪ হাজার ৪৮৭টি। মোট আসন বিপরীতে ১ লাখ ৭৬ হাজার ৩০০টি চূড়ান্ত আবেদন জমা হয়েছিল। আর সে হিসেবে একটি আসনের জন্য ৪৫ জন শিক্ষার্থী লড়াই করেছেন।

বাংলাদেশ সময়: ১৬৫১ ঘণ্টা, মে ৩১, ২০২৩
এসএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।