ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

গুচ্ছের ‘এ’ ইউনিটের ফল প্রকাশ, ৮৯ হাজার শিক্ষার্থী ফেল

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫০ ঘণ্টা, জুন ৬, ২০২৩
গুচ্ছের ‘এ’ ইউনিটের ফল প্রকাশ, ৮৯ হাজার শিক্ষার্থী ফেল

শাবিপ্রবি (সিলেট): সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (জিএসটি) ‘এ’ ইউনিটের (বিজ্ঞান) ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে।

মঙ্গলবার (৬ মে) রাতে ফল প্রকাশিত হয় বলে জানান গুচ্ছ ভর্তি কমিটির যুগ্ম আহ্বায়ক ও শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

 

তিনি জানান, এক লাখ ৫৭ হাজার ৬৩৯ শিক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৬৮ হাজার ৩২২ শিক্ষার্থী। অনুত্তীর্ণ হয়েছেন ৮৯ হাজার ২১৯ জন। পাসের হার ৪৩ দশমিক ৩৫ শতাংশ, ফেলের হার ৫৬ দশমিক ৬০ শতাংশ।

শিক্ষার্থীরা তাদের রোল দিয়ে জিএসটির ওয়েবসাইট থেকে ফলাফল জানতে পারবেন বলেও জানান তিনি।

ফল বিশ্লেষণে দেখা যায়, ‘এ’ ইউনিটে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল এক লাখ ৬৬ হাজার ৯৩৩। এর মধ্যে ১ লাখ ৫৭ হাজার ৬৩৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন।

গুচ্ছের 'এ' ইউনিটে সর্বোচ্চ ৮৬.৫০ নম্বর পেয়ে প্রথম হয়েছেন সিলেট স্কলার্সহোমের শিক্ষার্থী শাহরিয়ার আলম পাটোয়ারী। তার পরীক্ষার কেন্দ্র ছিল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন 'এ' এর ১০৯ নং কক্ষে।

এছাড়া উত্তীর্ণদের মধ্যে ৮৫ নম্বরের বেশি পেয়েছেন ৫ জন, ৮০ নম্বরের বেশি পেয়েছেন ৪০ জন, ৭৫ নম্বরের বেশি পেয়েছেন ১৮৫ জন, ৭০ নম্বরের বেশি পেয়েছেন ৫৬১, ৬৫ নম্বরের বেশি পেয়েছেন  এক হাজার ৪৭৭ জন, ৬০ নম্বরের বেশি পেয়েছেন ৩ হাজার ৭২৯ জন।

৫৫ নম্বরের বেশি পেয়েছেন সাত হাজার ৯১০ জন, ৫০ নম্বরের বেশি পেয়েছেন ১৪ হাজার ৬৭১ জন, ৪৫ নম্বরের বেশি পেয়েছেন ২৪৩২২ জন, ৪০ নম্বরের বেশি পেয়েছেন ৩৬ হাজার ৯৯২ জন, ৩৫ নম্বরের বেশি পেয়েছেন ৫১ হাজার ৮৭৫ জন, ৩০ নম্বরের বেশি পেয়েছেন ৬৮ হাজার ৩২২জন এবং ৩০ নম্বরের কম পেয়েছেন ৮৯ হাজার ২১৯ জন।  

পরীক্ষার উত্তরপত্র বাতিল হয়েছে ৮৮ জনের। সর্বোচ্চ নম্বর ৮৬ দশমিক ৫০।

গেল শনিবার (০৩ জুন) দেশব্যাপী দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত গুচ্ছের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ৯৪ দশমিক ৪৩ শতাংশ শিক্ষার্থী উপস্থিত ছিলেন বলে ভর্তি কমিটি সূত্রে জানা যায়।

এর আগে শনিবার (২০ মে) ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরে মঙ্গলবার (২৩ মে) ফল প্রকাশিত হয়, এতে পাসের হার ছিল ৫৬ দশমিক ৩২ শতাংশ। এরপর শনিবার (২৭ মে) ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরে ২৯ মে  ফল প্রকাশ করা হয়।

বাংলাদেশস সময়: ২১৪৭ ঘণ্টা, জুন ৬, ২০২৩
আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।