ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শতভাগ পাস ২৩৫৪ প্রতিষ্ঠানে, শূন্য পাস ৪৮ টিতে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১২ ঘণ্টা, জুলাই ২৮, ২০২৩
শতভাগ পাস ২৩৫৪ প্রতিষ্ঠানে, শূন্য পাস ৪৮ টিতে ছবি: শাকিল আহমেদ

ঢাকা: দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডসহ মোট ১১টির মধ্যে এ বছর শতভাগ পাস করেছে ২ হাজার ৩৫৪ টি প্রতিষ্ঠান। অপরদিকে একজনও পাস করেনি এমন শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ৪৮টি।

 

শুক্রবার (২৮ জুলাই) সকালে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে প্রেস ব্রিফিং এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ সময় উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, ২০২৩ সালে এসএসসি ও সমমনা পরীক্ষায় পরীক্ষায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ২৯ হাজার ৭১৪টি। যা ২০২২ সালে ছিল ২৯ হাজার ৬৩৯। ২ হাজার ৯৭৫ শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছে। অপরদিকে একজনও পাস করেনি এমন শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ৪৮টি।  

শূন্য পাস প্রতিষ্ঠান নিয়ে প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী বলেন, গত বছর এটি ছিল ৫০। এসব প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থী সংখ্যা কম থাকে। কাম্য শিক্ষার্থী না থাকায় তারা এমপিওভুক্ত না। গতবারের মতো এসব প্রতিষ্ঠান নিয়ে কর্মশালা করা হবে বলে জানান তিনি।

২০২৩ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। এবার সম্মিলিত পাসের হার ৮০ দশমিক ৩৯ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ জন। গত বছর পাসের হার ছিল ৮৭ দশমিক ৪৪ শতাংশ।

বাংলাদেশ সময়: ১২১০ ঘণ্টা, জুলাই ২৮, ২০২৩
এসকেবি/এসআইএস 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।