ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বরিশাল বোর্ডে এবারও মেয়েরা এগিয়ে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪০ ঘণ্টা, জুলাই ২৮, ২০২৩
বরিশাল বোর্ডে এবারও মেয়েরা এগিয়ে

বরিশাল: বরিশাল শিক্ষা বোর্ডে এবার সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট (এসএসসি)পরীক্ষায় পাসের হার ৯০ দশমিক ১৮ শতাংশ। বিগত বছরগুলোর মতোই গড় পাসের হারে এবং জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে ছেলেদের চেয়ে মেয়ে শিক্ষার্থীরা এগিয়ে।

শুক্রবার (২৮ জুলাই) ঘোষিত ফলাফল অনুযায়ী,গত বছরের থেকে এবারে পরীক্ষার্থীর সংখ্যা ৪ হাজারের মতো কম থাকলেও পাশের হার বেড়েছে। আর সেই পাশের হারের হিসাব অনুযায়ী, বরিশাল বোর্ডে এসএসসিতে মেয়ে শিক্ষার্থীদের পাসের হার ৯১ দশমিক ৯৪ এবং ছেলে শিক্ষার্থীদের পাসের হার ৮৮ দশমিক ২৬ শতাংশ। যে ধারাবাহিকতা টানা তিন বছর ধরেই ধরে রেখেছে মেয়েরা।

যেখানে বিষয়ভিত্তিক পাশের হারে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগেও এগিয়ে রয়েছে মেয়েরা। বিজ্ঞান বিভাগে মেয়েদের পাশের হার ৯৭ দশমিক ২৯ এবং ছেলেদের পাশের হার ৯৬ দশমিক ৩০ শতাংশ। মানবিক বিভাগে মেয়েদের পাশের হার ৮৯ দশমিক ৩৯ এবং ছেলেদের পাশের হার ৮৩ দশমিক ৭১ শতাংশ। ব্যবসায় শিক্ষা বিভাগে মেয়েদের পাশের হার ৯৫ দশমিক ৩০ এবং ছেলেদের পাশের হার ৯০ দশমিক ২৩ শতাংশ।

এদিকে মোট জিপিএ-এর মধ্যে ৩ হাজার ৬৫৪ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছে, যেখানে মেয়েদের থেকে ছেলেরা প্রায় ১ হাজার জন জিপিএ-৫ কম পেয়েছে।  ছেলেদের জিপিএ-৫ প্রাপ্তি সংখ্যা ২ হাজার ৬৫৭।

বরিশাল শিক্ষা বোর্ডের দেওয়া তথ্য অনুযায়ী, এবার ১ হাজার ৪৭৭ টি স্কুল থেকে ৯০ হাজার ১৯৬ জন শিক্ষার্থী ১৯০ টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিয়েছে। যার মধ্যে মাত্র ৪৫ জনকে বহিষ্কার করা হয়েছে এবং এর মধ্যে ছেলেদের সংখ্যা বেশি ছিল।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুণ কুমার গাইন বলেন, গত বছরের চেয়ে পাসের হার ও ফলাফল ভালো হয়েছে। তবে জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে। অন্য বোর্ডের তুলনায় ফলাফল ভালো হওয়ার এর সব কৃতিত্ব পরীক্ষার্থীদের।  

ছাত্র-শিক্ষক-অভিভাবকদের যৌথ প্রচেষ্টায় এ ভালো ফলাফল এসেছে বলেও জানান অরুণ কুমার।

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, জুলাই ২৮, ২০২৩
এমএস/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।