ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

শিক্ষা

হলে সিটের দাবিতে ফের জাবি ছাত্রীদের অবস্থান-বিক্ষোভ

জাবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২০ ঘণ্টা, জুলাই ৩০, ২০২৩
হলে সিটের দাবিতে ফের জাবি ছাত্রীদের অবস্থান-বিক্ষোভ জাবি ছাত্রীদের অবস্থান-বিক্ষোভ। ছবি: মেহেরব হোসেন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আবাসিক হলে আসন বরাদ্দের দাবিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছেন শেখ হাসিনা ও খালেদা জিয়া হলের ছাত্রীরা।

রোববার (৩০ জুলাই) রাত সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলমের বাসভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন ছাত্রীরা।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ছাত্রীদের অবস্থান ও বিক্ষোভ চলছে।

এর আগে, রাত সোয়া ৯টায় বিশ্ববিদ্যালয়ের চৌরঙ্গী এলাকা থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন ছাত্রীরা। মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে গিয়ে বিক্ষোভ শুরু করেন তারা।

আন্দোলনরত ছাত্রীদের অভিযোগ, দেড় বছর ধরে তারা আবাসিক হলের গণরুমে অবস্থান করছেন। তাদের গণরুমে না রাখার প্রতিশ্রুতিতে প্রথম দিকে দুই মাসের অধিক অনলাইনেও ক্লাস নেওয়া হয়। তবুও তাদের আসন নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তাই অবিলম্বে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে তাদের আসন বরাদ্দ দিতে হবে।

ভূগোল ও পরিবেশ বিভাগের ৫০ ব্যাচের ছাত্রী মোহসীনা রহমান মীম বলেন, গত ২৩ জুলাই আমরা আবাসিক হলে সিটের দাবিতে আন্দোলন করি। তখন উপাচার্য আমাদের আশ্বস্ত করেন, ২৮ জুলাইয়ের মধ্যে একটি সিদ্ধান্ত জানাবেন। কিন্তু দুইদিন পেরিয়ে গেলেও আমাদের কিছু জানানো হয়নি। আমরা অবিলম্বে আবাসিক হলে সিট চাই।

আরেক শিক্ষার্থী মারিয়া রহমান বলেন, স্যার আমাদের আশ্বাস দিয়েছিলেন, ২৮ তারিখের মধ্যে সিদ্ধান্ত জানাবেন।  কিন্তু এখনো তিনি সিদ্ধান্ত জানাননি। আমরা দ্রুত সময়ের মধ্যে আবাসিক হলে সিট চাই।  

এদিকে শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচির এক ঘণ্টা পার হলেও উপাচার্য বাসভবন থেকে বের হননি।  

এর আগে, ২৩ জুলাই আবাসিক হলে সিটের দাবিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। তখন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, প্রক্টর ও অন্যান্য শিক্ষকরা ঘটনাস্থলে এসে ছাত্রীদের বোঝানোর চেষ্টা করেন। ২৮ জুলাইয়ের মধ্যে আবাসিক হলে আসন নিশ্চিত করবেন ছাত্রীদের বলে আশ্বাস দেন।  

বাংলাদেশ সময়: ২৩১৭ ঘণ্টা, জুলাই ৩০, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।