ঢাকা, শুক্রবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩১ মে ২০২৪, ২২ জিলকদ ১৪৪৫

শিক্ষা

৫০০ শিক্ষার্থীকে ১০ লাখ টাকা বৃত্তি দেবে ইবি

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২৩
৫০০ শিক্ষার্থীকে ১০ লাখ টাকা বৃত্তি দেবে ইবি সংগৃহীত ছবি

ইবি (কুষ্টিয়া): ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০২১-২২ অর্থ বছরের আওতায় একাডেমিক পর্যায়ে ভালো ফলাফলের স্বীকৃতি স্বরূপ ৩৪টি বিভাগের ৫০০ শিক্ষার্থীকে ১০ লাখ টাকা বৃত্তি দেওয়া হবে। আর এ বৃত্তি দেবে ইবি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

 

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের বৃত্তি শাখা সূত্রে এসব তথ্য জানা যায়।  

জানা যায়, প্রত্যেক বিভাগে স্নাতক (সম্মান) শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের মধ্যে প্রতি বর্ষ থেকে দুই ক্যাটাগরিতে (মেধা বৃত্তি ও সাধারণ বৃত্তি) পাঁচজন শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হবে। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তালিকা স্ব স্ব বিভাগে পাঠানো হয়েছে।  

এবার ২০২১-২২ আর্থিক বছরের আওতায় ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের প্রথম বর্ষের ফলাফলের ওপর দ্বিতীয় বর্ষের বৃত্তি, ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের দ্বিতীয় বর্ষের ফলাফলের ওপর তৃতীয় বর্ষের বৃত্তি এবং ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের তৃতীয় বর্ষের ফলাফলের ওপর চতুর্থ বর্ষের বৃত্তি দেওয়া হবে।  

এ বছর মনোনীত ৫০০ জন শিক্ষার্থীর মধ্যে ২০০ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৩০০ জনকে সাধারণ বৃত্তি দেওয়া হবে। মেধা বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের প্রতি মাসে ২০০ টাকা ভিত্তিতে এক বছরে মোট ২ হাজার ৪০০ টাকা এবং সাধারণ বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের প্রতি মাসে ১৫০ টাকা ভিত্তিতে এক বছরে মোট ১ হাজার ৮০০ টাকা দেওয়া হবে। সেই হিসাবে এ বছর ৫০০ শিক্ষার্থীকে মোট ১০ লাখ ২০ হাজার টাকা বৃত্তি দেওয়া হবে।  

রেজিস্ট্রার দপ্তরের বিজ্ঞাপনে বলা হয়, বৃত্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের আগামী ১৮ অক্টোবরের মধ্যে রেজিস্ট্রার অফিসের একাডেমিক শাখায় রক্ষিত বৃত্তির বিলে ১০ টাকা মূল্যের রেভিনিউ স্ট্যাম্প দিয়ে সভাপতির সুপারিশের মাধ্যমে উপ-রেজিস্ট্রার (শিক্ষা) বরাবর সাদা কাগজে আবেদন করতে হবে। বৃত্তির টাকা নেওয়ার জন্য শিক্ষার্থীদের অগ্রণী ব্যাংক ইবি শাখায় অবশ্যই সঞ্চয়ী হিসাব খুলতে হবে এবং ব্যাংকের দেওয়া হিসাব নম্বর আবেদনে উল্লেখ করতে হবে। বৃত্তির অর্থ স্ব স্ব ব্যাংক হিসাব নম্বরে জমা হবে।

বৃত্তি শাখার কর্মকর্তা উপ-রেজিস্ট্রার (শিক্ষা) হেলাল উদ্দীন বাংলানিউজকে বলেন, ৩৪টি বিভাগ থেকে ৫০০ শিক্ষার্থীকে বৃত্তির জন্য মনোনীত করা হয়েছে। তবে নতুন দুইটি বিভাগ এ ফলাফলের আওতায় আসেনি।  

বাংলাদেশ সময়: ২২১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ