ঢাকা, সোমবার, ১২ ফাল্গুন ১৪৩০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ শাবান ১৪৪৫

শিক্ষা

জাবিতে মসজিদ নির্মাণের দাবিতে ১০ দিনের আল্টিমেটাম

জাবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২৩
জাবিতে মসজিদ নির্মাণের দাবিতে ১০ দিনের আল্টিমেটাম

জবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শহীদ সালাম বরকত হল ও আ ফ ম কামাল উদ্দিন হল সংলগ্ন মসজিদের বন্ধ হওয়া নির্মাণ কাজ পুনরায় চালু করার দাবিতে মানববন্ধন করেছে দুই হলের আবাসিক শিক্ষার্থীরা।

শুক্রবার (১ ডিসেম্বর) দুপুর সোয়া দুইটার দিকে নির্মাণাধীন মসজিদের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে দুই হলের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

এসময় বক্তারা দ্রুত সময়ের মধ্যে পুনরায় নির্মাণ কাজ চালু করার দাবি জানান। এছাড়া আগামী ১০ ডিসেম্বরের মধ্যে নির্মাণ কাজ শুরু করা না হলে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন ও প্রকল্প অফিসে তালা ঝুলিয়ে দেওয়ার আল্টিমেটাম দেন তারা।

মানববন্ধনে রসায়ন বিভাগের শিক্ষার্থী ও শহীদ সালাম বরকত হলের আবাসিক ছাত্র রাফিউল ইসলাম রনি ক্ষোভ প্রকাশ করে বলেন, মসজিদ নির্মাণে বিশ্ববিদ্যালয় প্রশাসন তালবাহানা শুরু করেছে। এক বছরের মধ্যে বিভিন্ন অজুহাতে বারবার এ মসজিদের নির্মাণ কাজ বন্ধ হয়েছে। আমরা এই মানববন্ধন থেকে ঘোষণা দিচ্ছি, আগামী ১০ তারিখ মধ্যে কাজ শুরু না হলে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন এবং প্রকল্প অফিসে আমরা তালা ঝুলিয়ে দেব। যতদিন কাজ শুরু না হবে ততদিন এই তালা থাকবে। আমরা আগামী মাসের মধ্যে এই মসজিদে নামাজ শুরু করতে চাই।

নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের শিক্ষার্থী ও আ ফ ম কামালউদ্দিন হলের আবাসিক ছাত্র আবু মূসা ভুঁইয়া বলেন, মসজিদের কাজ নিয়ে এতো তালবাহানা আমরা আর কোথাও দেখি নাই। এক বছরের মধ্যে এখনো নির্মাণ কাজ শেষ করতে পারেনি। আমরা আগামী ডিসেম্বরের মধ্যে এই মসজিদে নামাজ পড়তে চাই।

উল্লেখ্য, ১৯৯০ সালে মসজিদটি নির্মাণ হওয়ার পর পাঁচবার সংস্কার করা হয়েছিল। পরবর্তীতে ২০২২ সালের এপ্রিলে দুই হলের শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে জরাজীর্ণ মসজিদ ভেঙে নতুন মসজিদ নির্মাণের কাজ শুরু হয়। ২০২৩ সালের ১৯ আগস্ট ঢালাইয়ের কাজ চলাকালীন ছাদ ধসের ঘটনা ঘটে। তখনও কিছুদিন বন্ধ থাকে নির্মাণ কাজ।  

এ ঘটনার পর কাজ শুরু হলেও নভেম্বর মাসের মাঝামাঝি সময়ে নির্মাণ কাজের বিল পাস না হওয়ার অভিযোগ তুলে কাজ বন্ধ করে দেয় ঠিকাদারি প্রতিষ্ঠান ‘মেসার্স ফরমিলা আক্তার কনস্ট্রাকশন’। এরপর থেকে মসজিদটির নির্মাণ কাজ বন্ধ থাকলেও হল প্রশাসন থেকে বা বিশ্ববিদ্যালয় প্রশাসন কোনো ব্যবস্থা নেয়া হয়নি।

বাংলাদেশ সময়: ১৭৫৭ ঘণ্টা, ডিসেম্বর  ০১,২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।