ঢাকা, বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

শিক্ষা

উচ্চশিক্ষা সেবা নির্বিঘ্ন করার আহ্বান ইউজিসির

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২৩
উচ্চশিক্ষা সেবা নির্বিঘ্ন করার আহ্বান ইউজিসির কর্মশালায় কথা বলছেন ইউজিসির সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ। 

ঢাকা: দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসগুলোর সেবা গ্রহণে সেবা গ্রহীতারা যেনে কোনো ধরনের ভোগান্তির শিকার না হন সেদিকে নজর দেওয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ।  

তিনি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর সব ধরনের সেবা দৃশ্যমান করার ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা দিয়েছেন।

এছাড়া সেবা প্রদান পদ্ধতি স্মার্ট করার মাধ্যমে সেবা গ্রহীতাদের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার পরামর্শ দিয়েছেন।  

ইউজিসি ও পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ২০২৩-২০২৪ অর্থবছরের সিটিজেন চার্টার হালনাগাদকরণবিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ পরামর্শ দেন।  

বৃহস্পতিবার (০৭ ডিসেম্বর) ইউজিসিতে এ কর্মশালা আয়োজন করা হয়।  

ইউজিসি সচিব ড. ফেরদৌস জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন কমিশনের জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিন।  

অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব ও সেবা প্রদান প্রতিশ্রুতি কমিটির বিকল্প ফোকাল পয়েন্ট মুহাম্মদ দেলোয়ার হোসেন।

ড. বিশ্বজিৎ চন্দ বলেন, বিশ্ববিদ্যালয়ে মানসম্মত সেবা দিতে সবাইকে যথাযথ দায়িত্ব পালন করতে হবে। সেবা নির্বিঘ্ন করতে মানসিকতার পরিবর্তন ঘটাতে হবে। যথাসময়ে উচ্চশিক্ষা সেবাপ্রাপ্তি থেকে বঞ্চিত হলে ইউজিসিতে অভিযোগ করার পরামর্শ দেন তিনি।  

ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান বলেন, প্রজাতন্ত্রের মালিক জনগণ এবং তাদের কষ্টের টাকায় সরকারি বিভিন্ন প্রতিষ্ঠান পরিচালিত হয়। তাই সেবা দেওয়ার ক্ষেত্রে কোনো ধরনের অবহেলার সুযোগ নেই। উচ্চশিক্ষা সেবা নিতে এসে সেবাগ্রহীতারা কোনো ধরনের ভোগান্তির শিকার যেন না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

কমিশনের উপপরিচালক ও সিটিজেন চার্টার ফোকাল পয়েন্ট মো. আব্দুল আলীমের সঞ্চালনায় প্রশিক্ষণে ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সিটিজেন চার্টার ফোকাল পয়েন্ট এবং ইউজিসির এপিএ বাস্তবায়নের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তারা কর্মশালায় অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০২৩
এমআইএইচ/এএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ