ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. বদরুজ্জামান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, মার্চ ৪, ২০২৪
বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. বদরুজ্জামান বদরুজ্জামান ভূঁইয়া

বরিশাল: রুটিন দায়িত্বে থাকা অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়াকে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে সরাসরি নিয়োগ দেওয়া হয়েছে।

সোমবার (০৪ মার্চ) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখার সিনিয়র সহকারী সচিব শতরুপা তালুকদার সাক্ষরিত এক প্রজ্ঞাপনে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

যেখানে বলা হয়েছে, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে বরিশাল বিশ্ববিদ্যালয় আইন ২০০৬-এর ১০ (১) ধারা অনুসারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়াকে ট্রেজারার পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। সেইসঙ্গে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে পাঁচটি শর্তে নিয়োগ করা হয়েছে।

শর্তগুলো হলো-উপাচার্য হিসেবে তার নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ থেকে চার বছর হবে, উপাচার্য পদে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতাদি প্রাপ্ত হবেন, বিধি অনুযায়ী পদসংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন, বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অবস্থান করবেন তিনি, রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যেকোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া ২০২২ সালের ১৯ এপ্রিল বরিশাল বিশ্ববিদ্যালয়ে ট্রেজারার হিসেবে যোগদান করেছিলেন। গত বছর ৫ নভেম্বর বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) সাবেক উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিনের মেয়াদ শেষ হয়। এর কয়েকদিন পরেই বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের রুটিন দায়িত্ব পান ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া। আর সোমবার (৪ মার্চ) তাকে এ পদে সরাসরি নিয়োগ দেওয়া হলো।  

নিয়োগ পাওয়ার পরে অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া বাংলানিউজকে বলেন, বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষকা-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ সবাইকে নিয়ে কাজ করতে চাই।  

সেইসঙ্গে বিশ্ববিদ্যালয়ে স্মার্ট শিক্ষা কার্যক্রমের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশে বিনির্মাণে অংশী হয়ে কাজ করার কথাও বলেন তিনি।  

বরিশাল বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার হওয়ার পূর্বে আগে অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের প্রাধ্যক্ষ, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান ও সহকারী প্রক্টর হিসেবে দায়িত্ব পালন করেছেন।  

এছাড়া কলামিস্ট ও মিডিয়া ব্যক্তিত্ব হিসেবেও পরিচিত তিনি।

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, মার্চ ০৪, ২০২৪ 
এমএস/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।