ঢাকা, মঙ্গলবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ডিজিটাল নথির যুগে প্রবেশ করলো বরিশাল বিশ্ববিদ্যালয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, মার্চ ২১, ২০২৪
ডিজিটাল নথির যুগে প্রবেশ করলো বরিশাল বিশ্ববিদ্যালয়

বরিশাল: ডি-নথি বা ডিজিটাল নথির যুগে প্রবেশ করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়। বৃহস্পতিবার (২১ মার্চ) সকাল ১০টায় বরিশাল বিশ্ববিদ্যালয়ে এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া।

প্রাথমিকভাবে বিশ্ববিদ্যালয়ের নয়টি দপ্তরে এ ডিজিটাল নথি কার্যক্রম পরিচালিত হবে।

ধারাবাহিকভাবে বিশ্ববিদ্যালয়ের সব দপ্তর ও বিভাগগুলোকে এ কার্যক্রমের আওতাভুক্ত করা হবে।

এদিকে বরিশাল বিশ্ববিদ্যালয়ে ডিজিটাল নথি বাস্তবায়ন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের জীবনানন্দ দাশ কনফারেন্স হলে একটি প্রশিক্ষণের আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া। কোর্স পরিচালক ছিলেন রেজিস্ট্রার মো. মনিরুল ইসলাম।

বরিশাল বিশ্ববিদ্যালয়ে ডি-নথি বাস্তবায়ন কমিটি আয়োজিত এ প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কার্যালয়, ট্রেজারারের কার্যালয়, রেজিস্ট্রারের কার্যালয়, অর্থ ও হিসাব পরিচালকের কার্যালয়, পরিকল্পনা ও উন্নয়ন অফিস, পরীক্ষা নিয়ন্ত্রকের কার্যালয়, প্রকৌশল দপ্তর, নেটওয়ার্কিং অ্যান্ড আইটি দপ্তর এবং ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাস্যুরেন্স সেলের ৩০ জন সিনিয়র কর্মকর্তা অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, দেশের সব সরকারি প্রতিষ্ঠানগুলোকে ডিজিটাইজেশনে যে উদ্যোগ সরকার গ্রহণ করেছে তার মধ্যে অন্যতম হচ্ছে ডি-নথি বা ডিজিটাল নথি ব্যবস্থাপনা। ডি-নথির উদ্দেশ্য হচ্ছে দেশের সরকারি কর্মকর্তাদের বৃহত্তর অংশকে সংযুক্ত করে রিয়েল টাইম সিদ্ধান্ত গ্রহণ এবং সরকারি অফিসগুলোর কার্যক্রম পরিচালনার জন্য ই-গভর্নেন্সের মাধ্যমে সমাধান দেওয়া এবং সারা দেশজুড়ে অফিসসমূহে ‘কাগজবিহীন’ কার্যক্রম পরিচালনা করা।

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, মার্চ ২১, ২০২৪
এমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।