ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

শিক্ষা

গুচ্ছভর্তি পরীক্ষা: ইবি কেন্দ্রে পরীক্ষা দেবে ১৫ হাজার পরীক্ষার্থী 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৪ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২৪
গুচ্ছভর্তি পরীক্ষা: ইবি কেন্দ্রে পরীক্ষা দেবে ১৫ হাজার পরীক্ষার্থী 

ইবি (কুষ্টিয়া): আগামী ২৭ এপ্রিল থেকে শুরু হচ্ছে গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। ভর্তি পরীক্ষায় ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) কেন্দ্রে পরীক্ষা দেবে ১৫ হাজার ১০২ জন পরীক্ষার্থী।

 

এর মধ্যে ‘এ’ ইউনিটে ৬ হাজার ৪৪২ জন, ‘বি’ ইউনিটে ৭ হাজার ২৪৬ জন এবং ‘সি’ ইউনিটে পরীক্ষা দেবেন ১ হাজার ৪১৪ জন পরীক্ষার্থী।  

ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। পরীক্ষা চলাকালীন সময়ে কেন্দ্রগুলোতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা বহাল থাকবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. শাহাদাৎ হোসেন আজাদ।  

মঙ্গলবার (২৪ এপ্রিল) সকাল ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবনে অবস্থিত প্রক্টরের কার্যালয়ে সার্বিক প্রস্তুতি নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।  

সভায় প্রক্টর জানান, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। পরীক্ষা চলাকালীন সময়ে কেন্দ্রগুলোতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা বহাল থাকবে। কক্ষগুলোতে অনুমোদিত ব্যক্তি ছাড়া কেউ প্রবেশ করতে পারবেন না। ভর্তিচ্ছুদের সার্বিক সহযোগিতায় প্রস্তুত থাকবে ৬০ জন বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) ও ৫০ জন রোভার স্কাউটের সদস্য। পরীক্ষা উপলক্ষে নিরাপত্তার জন্য নিয়োজিত থাকবে পুলিশ, র‍্যাব ও আনসার সদস্যরা।

তিনি আরও বলেন, পরীক্ষায় শুরুর নির্ধারিত সময়ের পর কোনো ভর্তিচ্ছু পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবে না। ক্যাম্পাসের নিজস্ব গাড়িগুলো তৃতীয় গেট দিয়ে প্রবেশ করবে এবং পরীক্ষার্থীদের নিয়ে আগত দূরপাল্লার বাসগুলো শান্তিডাঙ্গা প্রাথমিক বিদ্যালয় ও শেখপাড়া দুঃখী মাহমুদ কলেজে অবস্থান করবে। এছাড়াও বিশ্ববিদ্যালয় প্রধান ফটক সংলগ্ন মহাসড়ক ও গাড়ি পার্কিং এলাকায় নিয়োজিত থাকবে ট্র্যাফিক পুলিশ।  

সভায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. বাকী বিল্লাহ বিকুল, সহকারী প্রক্টর ড. আমজাদ হোসেন, ইবি প্রেস ক্লাবের সভাপতি মুনজুরুল ইসলাম নাহিদ, সাধারণ সম্পাদক আজাহারুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক রাকিব হোসেন, দপ্তর সম্পাদক নাজমুল হোসাইন, কোষাধ্যক্ষ আবির হোসেন ও প্রচার সম্পাদক নুর আলমসহ বিশ্ববিদ্যালয়ে কর্মরত অন্যান্য সাংবাদিকরা উপস্থিত ছিলেন।  

এদিকে পরীক্ষা উপলক্ষে ক্যাম্পাসে দুই জেলা-প্রশাসকসহ একটি ভ্রাম্যমাণ আদালত গঠন করা হবে। প্রতিবছরের মতো এবারও হেল্প ডেস্ক সুবিধা, অভিভাবক কর্নার ও গাড়ি চলাচল মুক্ত পরীক্ষা কেন্দ্র নিশ্চিত করা হবে। এছাড়া বিশেষ চাহিদাসম্পন্ন ভর্তিচ্ছুদের জন্য বিশেষ কক্ষে পরীক্ষার ব্যবস্থা করা হবে।  

আগামী ২৭ এপ্রিল সমন্বিত গুচ্ছভুক্ত ‘এ’ ইউনিট ইউনিটের মধ্যে দিয়ে শুরু হবে ভর্তি পরীক্ষা। ০৩ মে ‘বি’ ইউনিট ও ১০ মে ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়াও আগামী ১১ মে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ভর্তি প্রক্রিয়ায় ‘ডি’  ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।  

বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।