ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

শিক্ষা

নিরাপত্তা চেয়ে বুয়েট উপাচার্য বরাবর ফের ছাত্রলীগপন্থিদের চিঠি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৭ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৪
নিরাপত্তা চেয়ে বুয়েট উপাচার্য বরাবর ফের ছাত্রলীগপন্থিদের চিঠি

ঢাকা বিশ্ববিদ্যালয়: সামাজিক অবমাননা ও সাংস্কৃতিক র‌্যাগিংয়ের অভিযোগ এনে আবারও ক্যাম্পাসে নিরাপত্তার দাবি জানিয়েছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্রলীগপন্থি ছয় শিক্ষার্থী।  

সোমবার (২৯ এপ্রিল) উপাচার্য বরাবর স্মারকলিপি দেন এ শিক্ষার্থীরা।

পরে শহীদ মিনারে গণমাধ্যমের সামনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন তারা।  

লিখিত বক্তব্যে শিক্ষার্থীরা বলেন, আমরা ক্যাম্পাসে বিভিন্ন সময় একটি নির্দিষ্ট গোষ্ঠীর দ্বারা প্রায়ই অনলাইন ও সরাসরিভাবে হেনস্তা ও অপমানের শিকার হয়েছি। ২০২৩ সালে সুনামগঞ্জে বুয়েট শিক্ষার্থীদের গ্রেপ্তার করার পর আমরা মানববন্ধন করায় বিভাগ ও হলের সিনিয়রদের নানা জবাবদিহিতার শিকার হয়েছি।  

তারা আরও বলেন, রাতে একসঙ্গে কাচ্চি খাওয়ার সময় ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক এসেছিলেন- এমন একটি মিথ্যা তথ্য বিভিন্ন গ্রুপে ছড়িয়ে আমাদের অপরাধী বানানো হয়। উপাচার্য আমাদের আশ্বাস দিলেও সে ঘটনায় কোনো তদন্ত রিপোর্ট বা দোষীদের ওপর শাস্তি আরোপ করতে দেখা যায়নি।  

শিক্ষার্থীরা বলেন, এ ঘটার পর আমাদের নিপীড়ন ও সামাজিকভাবে হেনস্তার নতুন নতুন ধরন বের করা শুরু করে। আমাদের সব গ্রুপ থেকে বের করে দেওয়া হয়। ক্লাবগুলো থেকে বের করে দেওয়া হয়। খেলাধুলা এমনকি ব্যাচের বা বিভাগের যেকোনো ধরনের অনুষ্ঠান থেকে অবাঞ্ছিত ঘোষণা করা হয়। এমনকি আমাদের সঙ্গে স্টাডি ম্যাটেরিয়ালস শেয়ার না করতে বলা হয়।  

তারা আরও বলেন, আমরা বুয়েট ক্যাম্পাসে হিজবুত তাহরির ও শিবিরের মতো মৌলবাদী সংগঠনের সক্রিয়তার অভিযোগ করেছিলাম। আজ বুয়েটের সিসিটিভি ফুটেজ তার সত্যতা দেয়। সেই সিসিটিভি ফুটেজে যাদের দেখা গেছে তাদের বিরুদ্ধে খুব তাড়াতাড়ি ব্যবস্থা নেওয়ার জন্য আপনার (উপাচার্য) কাছে অনুরোধ জানাই।  

শিক্ষার্থীরা বলেন, টাঙ্গুয়ার হাওরে যারা রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের সঙ্গে সংযুক্ত থাকার মামলার আসামি তাদের সঙ্গে একই ক্যাম্পাসে একসঙ্গে থাকাটা আমাদের জীবনের জন্য হুমকি। জঙ্গিবাদের সিক্রেট গ্রুপে নাম ও পরিচয় উন্মোচন আমাদের জন্য ভীতিকর। আমরা ধারণা করি পরিচয় উন্মোচনের পেছনে অবশ্যই বুয়েটের কেউ সংযুক্ত। তাদের চিহ্নিত করে রাষ্ট্রীয় নিরাপত্তা বাহিনীর হাতে তুলে দেওয়ার অনুরোধ জানাই।  

তারা আরও বলেন, এছাড়া যারা তাদের সঙ্গে জড়িত বা মদদদাতা হয়ে তাদের সবকিছুতে রাখার জন্য পেছন থেকে কাজ করে যাচ্ছে তাদের শনাক্ত করে তদন্তের জন্য গোয়েন্দা নিরাপত্তা বাহিনীর হাতে তুলে দেওয়া হোক।  

আগামী একাডেমিক কার্যক্রম শুরু হওয়ার আগেই তদন্ত প্রতিবেদন ও শাস্তি দেওয়ার দাবি করেন শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৪
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।