ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

শিক্ষা

স্মার্ট সিটিজেন গড়তে প্রয়োজন দক্ষতার সঙ্গে মানবিকতা

অতিথি করেসপন্ডেন্ট, জাবি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৪
স্মার্ট সিটিজেন গড়তে প্রয়োজন দক্ষতার সঙ্গে মানবিকতা

জাবি: স্মার্ট সিটিজেন তৈরি করতে দক্ষতার সঙ্গে মানবিকতার গুণ থাকা জরুরি বলে মন্তব্য করেছেন সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. সামসুল আরেফিন।

সোমবার (২৯ এপ্রিল) বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট কক্ষে ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি) এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের যৌথ আয়োজনে ‘ডিজিটাল স্কিলস ফর স্টু্ডেন্টস’ শীর্ষক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে সচিব বলেন, দক্ষ জনশক্তি তৈরি করতে প্রযুক্তিগত দক্ষতার পাশাপাশি দেশের প্রতি আবেগ ও ভালোবাসা থাকাটাও জরুরি। এজন্য দক্ষ হওয়ার পাশাপাশি আমাদের মানবিকও হতে হবে। কারণ আমরা তো মেশিন নই। দক্ষতা অর্জন করে তা দেশের কল্যাণে উৎসর্গ করার মানসিকতা থাকতে হবে। তবেই বিশ্ববিদ্যালয়ের তরুণদের থেকে আমরা স্মার্ট সিটিজেন তৈরি করতে পারবো এবং দক্ষতা উন্নয়নে এসব কর্মসূচি সুফল বয়ে আনবে।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম বলেন, ভিশন ২০৪১ অনুযায়ী স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে দক্ষ জনশক্তি তৈরির ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাই বিশ্বব্যাংকের আর্থিক সহযোগিতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ নানা প্রকল্প হাতে নিয়েছে। তাদের এই প্রচেষ্টাকে আমি সাধুবাদ জানাই।

তিনি বলেন, শিক্ষার্থীদের কাছে আমার চাওয়া তোমরা এই সুযোগ কাজে লাগাবে। নিজেদের দক্ষতা বাড়িয়ে নিজেদেরকে স্মার্ট সিটিজেনে পরিণত করবে। আমি বিশ্বাস করি, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে এসব প্রকল্পের মাধ্যমে ডিজিটাল সিটিজেন তৈরির এ উদ্যোগ নিশ্চিতভাবে একটি স্মার্ট বাংলাদেশ উপহার দেবে।  

অনুষ্ঠানে আইআইটির প্রভাষক আফরীন আহেমদ ও মো. মাহমুদুর রহমানের সঞ্চালনায় আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার এবং উপস্থিত ছিলেন বিভিন্ন বিভাগের সভাপতি, শিক্ষক ও শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৪
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।