ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

শিক্ষা

জিপিএ-৫ ও পাসের হারে এগিয়ে মেয়েরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, মে ১২, ২০২৪
জিপিএ-৫ ও পাসের হারে এগিয়ে মেয়েরা

ঢাকা: ২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় পাসের হার ও জিপিএ-৫ পাওয়ার দিক দিয়ে ছেলেদের তুলনায় এগিয়ে রয়েছে মেয়েরা।

রোববার (১২ মে) প্রকাশিত এসএসসি পরীক্ষার ফলাফল বিশ্লেষণ করে এই চিত্র দেখা যায়।

 

এদিন সকালে গণভবনে আনুষ্ঠানিকভাবে ২০২৪ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে দুপুর সাড়ে ১২টায় সচিবালয়ের শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। এ সময় শিক্ষা প্রতিমন্ত্রী শামসুন নাহার উপস্থিত ছিলেন।

প্রকাশিত ফলাফলে দেখা যায়, ২০২৪ সালে এসএসসি ও সমমানের পরীক্ষায় ২০ লাখ ১৩ হাজার ৫৯৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়। মোট পাসের হার ৮৩ দশমিক ০৪ শতাংশ। এর মধ্যে ছেলেদের পাসের হার ৮১ দশমিক ৫৭ শতাংশ ও মেয়েদের পাসের হার ৮৪ দশমিক ৪৭ শতাংশ।

শুধু গড় পাসের হার-ই নয়, ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের সবগুলোতে এবং কারিগরি শিক্ষা বোর্ড ও মাদরাসা শিক্ষা বোর্ডেও পাসের হারে ছেলেদের তুলনায় এগিয়ে রয়েছে মেয়েরা। ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে মোট পাসের হার ৮৩ দশমিক ৭৭ শতাংশ। এর মধ্যে ছেলেদের পাসের হার ৮২ দশমিক ৩৯ শতাংশ, মেয়েদের পাসের হার ৮৫ শতাংশ।  

মাদরাসা বোর্ডে মোট পাসের হার ৭৯ দশমিক ৬৬ শতাংশ। এর মধ্যে ছেলেদের পাসের হার ৭৮ দশমিক ৭০ শতাংশ ও ছেলেদের পাসের হার ৮০ দশমিক ৫৭ শতাংশ। কারিগরি শিক্ষা বোর্ডে মোট পাসের হার ৮১ দশমিক ৩৮ শতাংশ। এর মধ্যে ছেলেদের পাসের হার ৭৯ দশমিক ১৯ শতাংশ ও মেয়েদের পাসের হার ৮৮ দশমিক ০৩ শতাংশ।

পাসের হারের পাশাপাশি জিপিএ-৫ অর্জনের দিক দিয়েও ছেলেদের তুলনায় মেয়েদের এগিয়ে থাকতে দেখা গেছে। এ বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি শিক্ষা বোর্ড ও মাদরাসা শিক্ষা বোর্ড মিলিয়ে মোট ১ লাখ ৮২ হাজার ১২৯ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।  

মোট জিপিএ-৫ পাওয়ার হার ৯ দশমিক ০৪ শতাংশ। ছেলেদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৮৩ হাজার ৩৫৩ জন এবং মেয়েদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৯৮ হাজার ৭৭৬ জন। শতাংশের হিসেবে ছেলেদের জিপিএ-৫ পাওয়ার হার ৮ দশমিক ৪৩ শতাংশ এবং মেয়েদের জিপিএ-৫ পাওয়ার হার ৯ দশমিক ৬৪ শতাংশ।

এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ৯ লাখ ৮৮ হাজার ৭৯৪ জন ছাত্র ও ১০ লাখ ২৪ হাজার ৮০৩ জন ছাত্রী অংশগ্রহণ করে।

এদিকে পড়াশোনায় ছেলেরা কেন পিছিয়ে পড়ছে তার কারণ খুঁজে বের করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (১২ মে) সকালে গণভবনে ২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ অনুষ্ঠানে তিনি এ নির্দেশ দেন।

সরকারপ্রধান বলেন, কেন আমাদের ছাত্ররা পিছিয়ে আছে বা কেন তাদের সংখ্যা কম এটা আমাদের দেখতে হবে। পরিসংখ্যান ব্যুরোকে বলব, তারা যখন গণনা করে তখন দেখা দরকার কারণটা কী? কী কারনলে ছেলেরা কমবে? কমার তো কথা না, সমান সমান হোক। ছেলেরা পিছিয়ে আছে কেন সেটা আমাদের দেখতেই হবে। এটা দয়া করে যার যার বোর্ডে আপনারা একটু খোঁজ নেন। এটা প্রতিবার বলছি। আপনারা এখান থেকে চলে গিয়ে ভুলে যাবেন না।

আরও পড়ুন>> এসএসসি: কোন বোর্ডে পাসের হার কত

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, মে ১২, ২০২৪
এসসি/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।