ঢাকা, রবিবার, ২২ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

শিক্ষা

কিউএস র‍্যাংকিংয়ে ৫৫৪তম ঢাকা বিশ্ববিদ্যালয়

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১১ ঘণ্টা, জুন ৫, ২০২৪
কিউএস র‍্যাংকিংয়ে ৫৫৪তম ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাবি: যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান কোয়াককোয়ারেল সাইমন্ডসের (কিউএস) বৈশ্বিক শীর্ষ বিশ্ববিদ্যালয়ের তালিকায় ৫৫৪তম স্থানে অবস্থান করছে ঢাকা বিশ্ববিদ্যালয়।  

মঙ্গলবার (৪ জুন) রাতে প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে এই তালিকা প্রকাশ করা হয়।

 

তালিকায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ৭৬১ থেকে ৭৭০তম এবং নর্থ-সাউথ ইউনিভার্সিটি ৯০১ থেকে ৯৫০ এর মধ্যে অবস্থান করছে।  

এ বছরের তালিকায় ১ হাজার ৫০৩টি বিশ্ববিদ্যালয় অন্তর্ভুক্ত করা হয়েছে। তালিকায় প্রথমে রয়েছে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)। দ্বিতীয় অবস্থানে আছে যুক্তরাজ্যের লন্ডনের ইমপেরিয়াল কলেজ ও তৃতীয় যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

গত কয়েক বছরে তালিকায় এগিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। ২০২২ ও ২০২৩ সালে প্রকাশিত তালিকায় বিশ্ববিদ্যালয়টি ৮০১ থেকে ১০০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ছিল।  

একাডেমিক খ্যাতি, গবেষণা, চাকরিতে স্নাতকদের দক্ষতা, অনুষদ ও শিক্ষার্থীদের অনুপাত, আন্তর্জাতিক গবেষণা নেটওয়ার্ক,  পিএইচডি ডিগ্রিধারী শিক্ষক-কর্মকর্তার সংখ্যা, আন্তর্জাতিক অনুষদ ও শিক্ষার্থী সংখ্যার অনুপাতসহ প্রায় ১১টি সূচকের ওপর ভিত্তি করে তালিকা তৈরি করা হয়।  

বাংলাদেশ সময়: ১৩০৭ ঘণ্টা, জুন ০৫, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।