ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

শিক্ষা

ঢাবির সিনেটে প্রত্যয় স্কিম প্রত্যাখ্যানের প্রস্তাব

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫১ ঘণ্টা, জুন ২৬, ২০২৪
ঢাবির সিনেটে প্রত্যয় স্কিম প্রত্যাখ্যানের প্রস্তাব

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বার্ষিক সিনেট অধিবেশনে প্রত্যয় স্কিম প্রজ্ঞাপন প্রত্যাখ্যানের প্রস্তাব উপস্থাপন করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধয়াপক ড. জিনাত হুদা।

বুধবার (২৬ জুন) বিকেলে আয়োজিত সিনেট সভায় তিনি এ প্রস্তাব উপস্থাপন করেন।

উপস্থাপনের সাথে সাথেই শিক্ষক সমিতির সভাপতি ও শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব অধ্যাপক ড. নিজামূল হক ভূইয়া এটি সমর্থন করেন।

জিনাত হুদা বলেন, ১৩ মার্চে যে প্রত্যয় স্কিম প্রজ্ঞাপন জারি করা হয়েছে, তা বৈষম্যমূলক, মৌলিক অধিকার, মানবাধিকার ও স্বায়ত্তশাসন বিরোধী। আমরা শিক্ষক হিসেবে যেসব সুবিধা পেতাম, প্রত্যয় স্কিমে তা কর্তন করা হয়েছে।

তিনি বলেন, পেনশন আমাদের একটি সুরক্ষা বলয়। কোনো স্টেকহোল্ডারের সঙ্গে পরামর্শ করে তা বাতিল করা হয়েছে, তা আমরা জানি না। এই প্রজ্ঞাপন জারির আগে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, শিক্ষক সমিতির নেতৃবৃন্দ কারও সাথে আলোচনা করা হয়নি।

তিনি আরও বলেন, আমরা বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি নিয়ে দেশকে ভালোবেসে এখানে এসেছি। এভাবে বৈষম্য চললে মেধাবীরা এখানে আসবে না। আমরা এখনো সংলাপে বিশ্বাস করি। তা না হলে পহেলা জুলাই থেকে ৩৫টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা একত্রে সর্বাত্মক কর্মবিরতিতে যাবে।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, জুন ২৬, ২০২৪
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।