ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

শিক্ষা

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জবিতে বিক্ষোভ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০০ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৪
শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে জবিতে বিক্ষোভ

জবি: সরকারি চাকরিতে সব ধরনের অযৌক্তিক কোটা বাতিলের দাবিতে গতকাল ‘বাংলা ব্লকেড’ চলাকালে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর হওয়া পুলিশি হামলার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শুক্রবার (১২ জুলাই) বিকেল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের সামনে থেকে এই বিক্ষোভ শুরু হয়।

তারা ক্যাম্পাস থেকে বিক্ষোভ নিয়ে ভিক্টোরিয়া পার্ক প্রদক্ষিণ করে ক্যাম্পাসের প্রধান ফটকে অবস্থান নেন। ক্যাম্পাসের সামনে তারা ৩০ মিনিটের মতো অবস্থান নেন। এ সময় সদরঘাট এলাকার আশেপাশের যান চলাচল বন্ধ হয়ে যায়।

সেখানে শিক্ষার্থীরা, ‘কোটা না মেধা, মেধা মেধা, কুবিতে হামলা কেন, প্রশাসন জবাব দে, চবিতে হামলা কেন, প্রশাসন জবাব দে, পুলিশ/ হামলা/মামলা করে আন্দোলন, বন্ধ করা যাবে না, দফা এক দাবি এক, কোটা নট কাম ব্যাক, সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের শিক্ষার্থী জাকারিয়া ইসলাম বলেন, আমাদের দাবি না মানা পর্যন্ত আমরা রাজপথে আন্দোলন করে যাব। সব ধরনের অযৌক্তিক কোটা বাতিল করে শুধু পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কোটা রেখে সংসদে অবিলম্বে আইন পাশ না করা পর্যন্ত আমরা রাজপথ ছাড়বো না।

বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মাসুদ রানা বলেন, সরকারি চাকরিতে সব ধরনের অযৌক্তিক কোটা বাতিলের যৌক্তিক দাবিতে শিক্ষার্থীরা রাজপথে আন্দোলন করছেন। গতকাল আমাদের এই যৌক্তিক আন্দোলন চলাকালে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ওপর হামলা করা হয়েছে। আমরা যৌক্তিক ও গণতান্ত্রিক আন্দোলন করছি কিন্তু পুলিশ সেখানে হামলা করেছে। আমরা হামলাকারীদের দ্রুত শনাক্ত করে শাস্তির আওতায় নিয়ে আসার দাবি জানাই।

এর আগে ৭ জুলাই ঘোষিত শিক্ষার্থীদের বর্তমান এক দফা দাবি হলো- সব গ্রেডে সব ধরনের অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করতে হবে। সংবিধানে উল্লিখিত অনগ্রসর গোষ্ঠীর জন্য কোটাকে ন্যূনতম পর্যায়ে এনে সংসদে আইন পাশ করে কোটা পদ্ধতিকে সংশোধন করতে হবে।

বাংলাদেশ সময়: ১১৫৯ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৪
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।