ঢাকা, শনিবার, ২২ ভাদ্র ১৪৩১, ০৭ সেপ্টেম্বর ২০২৪, ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

৭-১০ দিনের মধ্যে জানা যাবে ঢাবির ক্লাস শুরুর তারিখ 

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২৪
৭-১০ দিনের মধ্যে জানা যাবে ঢাবির ক্লাস শুরুর তারিখ 

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ক্লাস শুরুর বিষয়ে সাত থেকে দশ দিনের মধ্যে একটি নির্দিষ্ট তারিখ জানানো হবে বলে জানিয়েছেন উপাচার্য ড. নিয়াজ আহমেদ খান।  

শুক্রবার (৬ সেপ্টেম্বর) বাংলানিউজের সাথে আলাপকালে তিনি এই কথা বলেন।

 

উপাচার্য বলেন, ক্লাস শুরু করাটাই আমাদের সবচেয়ে বড় জরুরি। আমরা অংশীজনদের সঙ্গে আলোচনা ভিত্তিতে এটি করতে চাচ্ছি। অংশীজনদের পূর্ণমাত্রায় সমর্থন ছাড়া আমরা এ ধরনের গুরুত্বপূর্ণ একটি সিদ্ধান্ত নিতে পারি না।  

‘সেজন্য আমরা অত্যন্ত সিস্টেমেটিক মতবিনিময়ের মধ্য দিয়ে এখানে এসেছি। আমরা প্রায় শেষের পর্যায়ে আছি। আমাদের ডিনরা ও প্রভোস্টরা শূন্যপদ ছিল। তা আমরা পূরণ করেছি।  

তিনি বলেন, রোববার (৮ সেপ্টেম্বর) আমাদের বিভাগীয় ও অফিস প্রধানদের সঙ্গে একটি মিটিং রয়েছে। এছাড়া আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, বিভিন্ন সংগঠন, সাংবাদিকদের সঙ্গে আমরা আলোচনা করব। আশা করা যায় এক সপ্তাহ থেকে দশদিনের মধ্যে একটা নির্দিষ্ট তারিখ ঘোষণা করতে পারব। আমরা সিন্ডিকেট সভার মাধ্যমে একটা আনুষ্ঠানিক ঘোষণা করব।

উপাচার্য বলেন, একবার কার্যক্রম শুরু করে দিতে পারলে বাকি অনেকগুলো আমাদের উন্নয়নের কাজ করব। ট্রমা ও সাইকোলজিক্যাল দিক থেকে শিক্ষার্থীদের সহায়তা করার পরিকল্পনা রয়েছে। ছাত্র-শিক্ষক পর্যায়ে কিছু দ্বন্দ্ব আছে, সেগুলো নিয়ে আমাদের পরিষ্কার পরিকল্পনা রয়েছে।  

সিন্ডিকেট পুনর্গঠন করা হবে কী না জানতে চাইলে তিনি বলেন, সিন্ডিকেট পুনর্গঠনের মতো সময় আমাদের হাতে নেই। ক্লাস শুরু করাটা ইমার্জেন্সি। এটা গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। এ মুহূর্তে সদস্য যারাই থাকুন না কেন, তারা এর গুরুত্ব অনুধাবন করবেন।  

সিন্ডিকেট পুনর্গঠনের মতো দীর্ঘমেয়াদি পদ্ধতিগত জটিলতা প্রক্রিয়ায় গেলে বিশ্ববিদ্যালয় খোলার আরও দীর্ঘ হয়ে যেতে পারে। এজন্য এটাকেই (শিক্ষা কার্যক্রম চালু করা) মৌলিক অ্যাজেন্ডা ধরে সবচাইতে গুরুত্ব দিয়ে কাজ করতে চাই।

বাংলাদেশ  সময়: ২২৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।