ঢাকা, বুধবার, ২৬ ভাদ্র ১৪৩১, ১১ সেপ্টেম্বর ২০২৪, ০৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

ঢাবির সব অবৈধ দোকান উচ্ছেদ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৪
ঢাবির সব অবৈধ দোকান উচ্ছেদ

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) এলাকাসহ সব ভাসমান অবৈধ দোকান উচ্ছেদ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের এস্টেট ম্যানেজার ফাতেমা বিনতে মুস্তাফার তত্ত্বাবধায়নে প্রক্টরিয়াল বডির সদস্য ও সাধারণ শিক্ষার্থীদের একটি দল এ উচ্ছেদ অভিযান পরিচালনা করে।

এর আগে সোমবার (৯ সেপ্টেম্বর) বহিরাগত মানুষের উপস্থিতি কমাতে টিএসসি সংলগ্ন সোহরাওয়ার্দী উদ্যানের ফটক বন্ধ করে দেয় শিক্ষার্থীরা।

সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয় টিএসসি সংলগ্ন চায়ের দোকান, ভাজাপোড়া ও অন্যান্য খাবারের দোকান, ফুচকার দোকান, ফুলের দোকান, আচারসহ অন্যান্য ভাসমান দোকান তুলে দেওয়া হয়েছে। টিএসসি থেকে কার্জন হল হয়ে ড. মুহম্মদ শহীদুল্লাহ হল থেকে ঢাকা মেডিকেল এবং কেন্দ্রীয় শহীদ মিনারে অভিযান শেষ হয়।

উচ্ছেদ অভিযান পরিচালনার সময় ড. মুহম্মদ শহিদুল্লাহ হলের পাশে একটি নির্মাণাধীন ভবন চোখে পড়ে। বিশ্ববিদ্যালয়ের জমিতে ভবনটি তৈরি করা হলেও এর কোনো অনুমোদন দেওয়া হয়নি। এস্টেট ম্যানেজার ফাতেমা বিনতে মুস্তাফা নির্মাণ কাজ বন্ধ রাখার নির্দেশ দেন।

এ বিষয়ে প্রক্টর সহযোগী অধ্যাপক সাইফুদ্দিন আহমেদ বলেন, আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে অবস্থিত সব অবৈধ ও ভাসমান দোকান উচ্ছেদ করেছি। টিএসসির চায়ের দোকানগুলোও তুলে দিয়েছি। তবে পরে শিক্ষার্থীদের সাথে আলোচনা করে কিছু দোকান বসানো হবে। সেক্ষেত্রে তাদেরকে বিশ্ববিদ্যালয়ের কাছে ভাড়া দিতে হবে।

বিশ্ববিদ্যালয়ের এস্টেট ম্যানেজার ফাতেমা বিনতে মোস্তফা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের যেসব স্থানে দোকানের প্রয়োজনীয়তা রয়েছে, প্রক্টর তার একটি তালিকা প্রণয়ন করবেন। সেটি সিন্ডিকেট সভায় তোলা হবে। সভা থেকে অনুমোদন পাওয়ার পর কিছু নতুন দোকান বসানো হবে। এর আগে সব অবৈধ দোকান উচ্ছেদ করবে প্রশাসন।

বাংলাদেশ সময়: ২০৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৪
এফএইচ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।